Coronavirus

করোনায় মৃতদের পরিবারকে ৪ লক্ষ দেবে সরকার : করোনা আপডেট এক নজরে

শুক্রবার দিল্লিতে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে সেই করোনাতেই। এই নিয়ে দেশে দু’জনের মৃত্যু হল ওই ভাইরাসের কারণে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ মার্চ ২০২০ ১২:১৮
Share:

ইটালিতে চলছে যাত্রীদের পরীক্ষা। ছবি: এএফপি

আতঙ্ক আর উদ্বেগ বাড়ছে করোনা নিয়ে। মঙ্গলবার কর্নাটকে দেশে প্রথম করোনা আক্রান্তের মৃত্যু হয়েছিল। শুক্রবার দিল্লিতে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে সেই করোনাতেই। এই নিয়ে দেশে দু’জনের মৃত্যু হল ওই ভাইরাসের কারণে। মৃতদের পরিবারকে ৪ লক্ষ টাকা আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। কয়েক দিন আগে পর্যন্ত ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ছিল হাতে গোনা। কিন্তু এ বার সেই সংখ্যাটা আশি পেরিয়ে গিয়েছে। করোনা নিয়ে কপালে চিন্তার ভাঁজ গোটা পৃথিবী জুড়েই। চিনের গণ্ডি ছাড়িয়ে ইতিমধ্যেই ওই ভাইরাস ছড়িয়ে পড়েছে বিভিন্ন দেশে। চিনের পরিস্থিতি আপাতত আয়ত্তে এলেও, করোনা এখন দাপট দেখাচ্ছে ইউরোপে।

Advertisement

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ৮৪। তার মধ্যে ৬৭ জন ভারতীয় রয়েছেন। রয়েছেন ১৭ জন বিদেশিও। ১০ জন ইতিমধ্যেই হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। লখনউতে এক জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এর মধ্যে মহারাষ্ট্রেই করোনা আক্রান্তের সংখ্যা ১৯ ছুঁয়েছে। পরিস্থিতির দিকে নজর রেখে তিহাড় জেলেও খোলা হয়েছে আইসোলেশন ওয়ার্ড। করোনাভাইরাসের আতঙ্কের জেরে এ বার কলকাতার ভারতীয় জাদুঘরও বন্ধ রাখা হবে। রবিবার অর্থাৎ ১৫ মার্চ থেকে বন্ধ থাকবে ৩১ মার্চ পর্যন্ত।

রাজনীতি, ক্রীড়াঙ্গন থেকে শেয়ার বাজার, সর্বত্রই জোরালো ছাপ ফেলেছে করোনা। বেঙ্গালুরুতে গুরুত্বপূর্ণ বৈঠক আপাতত স্থগিত করে দিয়েছে আরএসএস। করোনা পরিস্থিতি মাথায় রেখেই আগামী ৩১ মার্চ পর্যন্ত সমস্ত জনসভা বাতিল করে দিয়েছেন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল। এর মধ্যেই প্রশাসনের কপালে চিন্তার ভাঁজ ফেলে দিয়েছে নাগপুরের ঘটনা। সেখানকার মেয়ো হাসপাতালে করোনা সন্দেহে ভর্তি করা হয়েছিল ৫ রোগীকে। তাঁরা পলাতক বলে হাসপাতাল সূত্রে খবর। করোনা আতঙ্কে বেঙ্গালুরুতে ইনফোসিসের অফিস খালি করে দেওয়া হয়েছে।

Advertisement

চিনের গণ্ডি ছাড়িয়ে এশিয়া, ইউরোপ, আমেরিকা, আফ্রিকা-সহ বিভিন্ন মহাদেশে করোনা ছড়িয়ে পড়েছে। চিনের অবস্থা অবশ্য গত কয়েক দিনের মতোই স্থিতিশীল। গত ২৪ ঘণ্টায় সেখানে আরও সাত জন মারা গিয়েছে। গোটা দেশে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে, ৩,১৭৬ জন। এর মধ্যেই নতুন করে ১১ জনের শরীরে সংক্রমণ ধরা পড়েছে। এই মুহূর্তে সবচেয়ে উদ্বেগজনক পরিস্থিতি ইটালি ও স্পেনে। গত কয়েক দিনে সেখানে এই ভাইরাস এত দ্রুত ছড়িয়েছে যে, সরকারকে জরুরি অবস্থা জারি করতে হয়েছে। বার্সেলোনার কাছে চারটি শহর কোয়ারেন্টাইন করা হয়েছে। ইথিয়োপিয়া আর সুদানেও প্রথম সংক্রমণের খবর মিলেছে। চলতি সফরে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বাকি ম্যাচগুলি বাতিল করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ইউরোপকে করোনার ভরকেন্দ্র বলছে হু, ভারতীয়দের ফেরাতে ইটালি যাচ্ছে এয়ার ইন্ডিয়ার বিমান​

জরুরি অবস্থা ঘোষণা করেছে আমেরিকাও। আমেরিকায় বসবাসকারী ভারতীয় পড়ুয়াদের জন্য বিশেষ নির্দেশিকাও জারি করেছে ভারতীয় দূতাবাস। করোনা আতঙ্কের জেরে নিউইয়র্কে অবস্থিত রাষ্ট্রপুঞ্জের সদর দফতরে কর্মী সংখ্যা কমানো হয়েছে। চার সপ্তাহের জন্য এই নির্দেশিকা জারি করা হয়েছে। কারণ ফিলিপিন্সের এক কূটনীতিবিদের দেহে করোনাভাইরাস মিলেছে।

আরও পড়ুন: করোনায় দ্বিতীয় মৃত্যু দিল্লির বৃদ্ধার, আক্রান্ত বেড়ে ৮২, নজরে ৪২ হাজার​

করোনার ঝাপটায় ত্রস্ত প্রতিবেশী পাকিস্তানও। সেখানে ২১ জন আক্রান্ত বলে জানা গিয়েছে। তাইল্যান্ডেও নতুন করে সাত জনের দেহে করোনার সংক্রমণ ধরা পড়েছে। এই পরিস্থিতির মোকাবিলা করতে জরুরি ভিত্তিতে সার্ক-এর বৈঠক ডাকার প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদীর সঙ্গে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কথোপকথনের মূল বিষয়ও হয়ে ওঠে করোনাই। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, সে দেশে মাস্ক ও ওষুধপত্র রফতানি জারি রাখার অনুরোধ করেছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী।

রাজ্যে এখনও পর্যন্ত কেউ আক্রান্ত না হলেও আতঙ্ক জাঁকিয়ে বসেছে। ৩১ মার্চ পর্যন্ত রাজ্যের সমস্ত স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে। রাজ্যের বিভিন্ন প্রান্তে চলছে নজরদারি, স্ক্রিনিং। কলকাতা ও বাগডোগরা বিমানবন্দরে স্ক্রিনিংয়ের ক্ষেত্রে আরও কড়াকড়ি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন