Coronavirus

পুলিশ খুঁজছে হন্যে হয়ে, গোপন ডেরা থেকে অডিয়ো বার্তা নিজামউদ্দিনের মওলানার

মারকাজ নিজামউদ্দিনে জমায়েত করা ও থাকার জন্য মওলানাই উৎসাহ দিয়েছিলেন বলে মনে করছে পুলিশ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২০ ১৫:৪৭
Share:

মওলানা সাদ কান্ধালভি।

দেশে যত বেশি করোনা আক্রান্ত ধরা পড়ছে, ততই সন্দেহের তির ঘুরে ফিরে দিল্লির নিজামউদ্দিন মারকাজের তাবলিঘি জামাতের দিকেই যাচ্ছে। তবে এখনও পর্যন্ত ওই কাণ্ডে মূল অভিযুক্ত, মারকাজ নিজামউদ্দিনের মওলানা সাদ কান্ধালভির কোনও খোঁজ পাওয়া যায়নি। পুলিশ তাঁকে হন্যে হয়ে খুঁজছে। এর মধ্যেই অন্তরালে থেকে অডিয়ো বার্তায় মওলানা জানিয়েছেন, তিনি কোয়রান্টিনে রয়েছেন। সাদ কান্ধালভিও করোনায় আক্রান্ত বলে মনে করা হচ্ছে।

Advertisement

গত ২৮ মার্চ শেষবারের মতো দেখা গিয়েছিল কান্ধালভিকে। তার পর থেকে তিনি বেপাত্তা। মারকাজ নিজামউদ্দিনে জমায়েত করা ও থাকার জন্য তিনিই উৎসাহ দিয়েছিলেন বলে মনে করছে পুলিশ। একশো বছরের বেশি বয়স নিজামউদ্দিনের ওই বাড়িটির। পুলিশ সূত্রে খবর, বাড়ি খালি করার জন্য নোটিসও দেওয়া হয়েছিল। অভিযোগ মওলানা সাদ তা অগ্রাহ্য করে গিয়েছিলেন। নিজামউদ্দিন কাণ্ডে মওলানা ছাড়াও, মারকাজের আরও ছয় কর্তাকেও খুঁজছে পুলিশ।

মওলানাকে ধরতে ইতিমধ্যেই লখনউ, মুজফফরনগর-সহ বিভিন্ন এলাকায় দল পাঠিয়েছে দিল্লি ক্রাইম ব্রাঞ্চ। গোয়েন্দারা জানতে পেরেছেন, মওলানা নিজেও করোনায় আক্রান্ত। আর বুধবার মওলানা সাদের নামে যে দু'টি অডিয়ো প্রকাশ্যে এসেছে তা-ও সে দিকেই ইঙ্গিত করছে।

Advertisement

আরও পড়ুন: নিজামউদ্দিন থেকে ফিরেই পর পর ধর্মসভা, সংস্পর্শে কত জন? হিসেব নেই এখনও​

মারকাজ ইউটিউব চ্যানেলে প্রথম অডিয়োয় বলা হয়েছে, ‘মসজিদই মৃত্যুর জন্য সেরা স্থান’। দ্বিতীয় অডিয়োয় অবশ্য একশো আশি ডিগ্রি ঘুরে বার্তা দেওয়া হয়েছে, ‘নিঃসন্দেহে, পৃথিবীতে যা হচ্ছে তা মানুষের অপরাধের ফল। আমাদের ঘরে থাকা উচিত। এটাই সৃষ্টিকর্তার ক্রোধকে শান্ত করতে পারে। চিকিৎসকদের পরামর্শ মানুন এবং প্রশাসনের সঙ্গে সহায়তা করুন। কোয়রান্টিনে থাকুন, সে আপনি যেখানেই থাকুন না কেন। এটা ইসলাম বা শরিয়ত বিরোধী নয়।’

আরও পড়ুন: নিজামউদ্দিনে যোগদান ও সংস্পর্শ মিলিয়ে সন্দেহের তালিকায় ৭৬০০, শনাক্ত করাই অগ্নিপরীক্ষা​

অভূতপূর্ব পরিস্থিতি স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী শেয়ার করুন আমাদের ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায় কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন