Coronavirus in India

নয়া স্ট্রেন ঘিরে আতঙ্কের মধ্যেই ২৪ ঘণ্টায় ফের ১৪ হাজারের বেশি নতুন সংক্রমণ দেশে

সম্প্রতি মহারাষ্ট্রেই প্রথম করোনার নয়া প্রজাতি ধরা পড়ে। সেই মহারাষ্ট্রে এ দিন নতুন করে কোভিডে সংক্রমিত হয়েছেন ৬ হাজার ২৮১ জন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২১ ১১:১১
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

করোনার নয়া প্রজাতিকে ঘিরে নতুন করে আশঙ্কার মেঘ ঘনাচ্ছে। তার মধ্যেই বেশ কিছু রাজ্যে দৈনিক সংক্রমণ ক্রমশ ঊর্ধ্বমুখী হচ্ছে। তাতেই গত কয়েক দিন ধরে সংক্রমিতের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। রবিবারও তার অন্যথা হল না। গত ২৪ ঘণ্টায় নতুন করে কোভিড-১৯ ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১৪ হাজার ২৬৪ জন, যা আগের দিনের চেয়ে ২৭১ বেশি। সব মিলিয়ে দেশে এখনও পর্যন্ত কোভিডে সংক্রমিত হয়েছেন ১ কোটি ৯ লক্ষ ৯১ হাজার ৬৫১ জন মানুষ।

Advertisement

সম্প্রতি মহারাষ্ট্রেই প্রথম করোনার নয়া প্রজাতি ধরা পড়ে। সেই মহারাষ্ট্রে এ দিন নতুন করে কোভিডে সংক্রমিত হয়েছেন ৬ হাজার ২৮১ জন। কেরলে ৪ হাজার ৬৫০ জন নতুন করে সংক্রমিত হয়েছেন। এ ছাড়াও, কর্নাটক এবং তামিলনাড়ুতে যথাক্রমে ৪৯০ এবং ৪৩৮ জনের শরীরে নতুন করে সংক্রমণ ধরা পড়েছে।

তবে আক্রান্তের সংখ্যা বাড়লেও, শনিবারের চেয়ে এ দিন কম সংখ্যক মানুষ কোভিডের প্রকোপে প্রাণ হারিয়েছেন। শনিবার দেশের বিভিন্ন প্রান্তে ১০১ জন কোভিড রোগীর মৃত্যু হয়। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৯০ জন করোনা রোগীর। গত ১ বছরে দেশে সব মিলিয়ে ১ লক্ষ ৫৬ হাজার ৩০২ জন কোভিড রোগীর মৃত্যু হয়েছে।

Advertisement

কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন , দুই দেশীয় টিকা নিয়ে করোনার বিরুদ্ধে লড়াই শুরু করেছে ভারত। এখনও পর্যন্ত ১ কোটি ১০ লক্ষ ৮৫ হাজার ১৭৩ জনকে কোভিড প্রতিষেধক দেওয়া হয়েছে। একই সঙ্গে বাড়ানো হয়েছে কোভিড পরীক্ষাও।

অন্য দিকে, সুস্থতায় বৃদ্ধিও আশাজনক ভারতের জন্য। দেশের মোট আক্রান্তের মধ্যে এখনও পর্যন্ত ১ কোটি ৬ লক্ষ ৮৯ হাজার ৭১৫ জন করোনা রোগীই সুস্থ হয়ে উঠেছেন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ১১ হাজার ৬৬৭ জন করোনা রোগী। তবে দৈনিক আক্রান্তের তুলনায় সংখ্যাটা কম। দেশে এই মুহূর্তে সুস্থতার হার ৯৭.২৫ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন