Coronavirus

চার দিনে দ্রুত বাড়ল সংক্রমণ, ৭ লক্ষে ভারত

যদিও কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইটে দেশের কোভিড-পরিসংখ্যান বলছে, আক্রান্তের সংখ্যা ৬,৯৭,৪১৩।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জুলাই ২০২০ ০৪:৩২
Share:

ফাইল চিত্র।

দেশে করোনা-আক্রান্তের সংখ্যা গত ৩ জুন দু’লক্ষ পেরিয়েছিল। গত ২ জুলাই সেই সংখ্যাটা তিন গুণ হয়ে ছ’লক্ষ হয়। তার চার দিন পরেই দেশে করোনা সংক্রমণের সংখ্যা সাত লক্ষ ছুঁয়ে ফেলল। একটি আন্তর্জাতিক সমীক্ষা বলছে, আজ মধ্যরাত পর্যন্ত দেশে করোনা-আক্রান্তের সংখ্যা ৭ লক্ষ ১৯ হাজার। গত কালই ওই আন্তর্জাতিক সমীক্ষাটি জানিয়েছিল, করোনা-আক্রান্তের সংখ্যার নিরিখে রাশিয়াকে পিছনে ফেলে বিশ্বে তৃতীয় স্থানে পৌঁছে গিয়েছে ভারত।

Advertisement

যদিও কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইটে দেশের কোভিড-পরিসংখ্যান বলছে, আক্রান্তের সংখ্যা ৬,৯৭,৪১৩। স্বাস্থ্য মন্ত্রকের এই ওয়েবসাইটটি দিনে মাত্র এক বার (সকাল ৮টায়) ‘আপডেট’ করা হয়।

দেশে করোনা সংক্রমণ এক লক্ষ থেকে দু’লক্ষে পৌঁছতে সময় লেগেছিল ১৫ দিন। দুই থেকে তিনে পৌঁছতে ১০ দিন লেগেছে। দিন যত গড়িয়েছে, এক এক লক্ষের চৌকাঠ পেরোতে তত কম সময় লাগছে। পাঁচ লক্ষ থেকে ছ’লক্ষে পৌঁছতে লেগেছিল ৫ দিন। আর ৬ থেকে সাতে পৌঁছতে লাগল ৪ দিন। করোনাভাইরাস যে গতিতে ছড়িয়ে পড়ছে তাতে, উদ্বিগ্ন বিশেষজ্ঞ থেকে চিকিৎসকেরা।

Advertisement

স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ২৪,২৪৮ জন কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন। ওই সময়ে করোনাভাইরাস প্রাণ কেড়েছে ৪২৫ জনের। স্বাস্থ্য মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, ‘‘৬০.৮৫ শতাংশ করোনা রোগী সুস্থ হয়ে উঠেছেন।’’ গত ২৪ ঘণ্টায় করোনায় সব চেয়ে বেশি মানুষ মারা গিয়েছেন মহারাষ্ট্রে (১৫১)। তার পরেই দিল্লি, সেখানে ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা ৬৩। দিল্লিতে আক্রান্তের সংখ্যা এক লক্ষ ছুঁইছুঁই। এমনকি একটি পরিবারের ১১ জন সংক্রমিত হয়েছেন। যদিও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল বলছেন, ‘‘দিল্লিতে কোভিড-১৯ রোগাক্রান্তের সংখ্যা ১ লক্ষ ছাড়িয়েছে।’’

দেশে আক্রান্ত ৬,৯৭,৪১৩

মৃত ১৯,৬৯৩

সুস্থ ৪,২৪,৪৩২

(সোমবারের করোনা বুলেটিন। সূত্র: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক)

তবে দিল্লিবাসীর উদ্দেশে মুখ্যমন্ত্রী বলেছেন, ‘‘আতঙ্কিত হওয়ার কারণ নেই। ৭২ হাজার মানুষ ইতিমধ্যেই সুস্থ হয়ে উঠেছেন। দিল্লিতে ২৫ হাজার অ্যাক্টিভ রোগীর মধ্যে ১৫ হাজারের চিকিৎসা বাড়িতেই হচ্ছে।’’ কেজরীর দাবি, দিল্লিতে মৃত্যুর হারও কমে এসেছে। হাসপাতালগুলিতে আইসিইউ-এর সংখ্যা তিন গুণ বাড়ানো হয়েছে।

আরও পড়ুন: ডোভালের ফোনে অগ্রগতি, প্রশ্ন রেখেই সেনা সরাল ভারত-চিন

করোনা সংক্রমণের নিরিখে দেশে দ্বিতীয় স্থানে তামিলনাড়ু। এই দক্ষিণী রাজ্যে সফল ভাবে প্লাজ়মা প্রয়োগের কাজ এগোচ্ছে বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে। আর এক দক্ষিণী রাজ্য কর্নাটকেও করোনা সংক্রমণের হার বাড়ছে। মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা জানিয়েছেন, করোনা নিয়েই আগামী দিনে বেঁচে থাকতে হবে। বেঙ্গালুরুতে করোনা-আক্রান্ত এক মহিলাকে আট ঘণ্টা ধরে অ্যাম্বুল্যান্সের জন্য অপেক্ষা করতে হয়েছে। তাঁর স্বামী ও পুত্র কোয়রান্টিনে রয়েছেন। এই ঘটনার জেরে রাজ্য প্রশাসনকে কাঠগড়ায় তুলেছেন স্থানীয় বাসিন্দারা। ইয়েদুরাপ্পার আশ্বাস, আরও ৪৫০টি অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা করছে প্রশাসন। রেকর্ড হারে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সোমবার থেকে সপ্তাহব্যাপী ত্রিস্তরীয় লকডাউন জারি করা হয়েছে কেরলের রাজধানী তিরুঅনন্তপুরমে। ওড়িশায় সুকান্তকুমার নায়ক নামে এক বিজেপি বিধায়ক করোনা-আক্রান্ত হয়েছেন। যার জেরে বিধানসভার অধ্যক্ষ বিধানসভার সব কমিটির বৈঠক বাতিল করেছেন। ছত্তীসগঢ়ের বিলাসপুরে ধর্ষণে অভিযুক্ত এক ব্যক্তির করোনা-রিপোর্ট পজ়িটিভ হওয়ায় সংশ্লিষ্ট থানার ৬০ জন পুলিশকর্মীকে কোয়রান্টিনে পাঠানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন