Narendra Modi

করোনা আবহে আয়ুষ্মান যোজনার প্রচারে মোদী

২০১৮ সালের সেপ্টেম্বরে মোদী ‘প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা আয়ুষ্মান ভারত’ চালু করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ মে ২০২০ ০৪:১৮
Share:

—ফাইল চিত্র।

পরিস্থিতি যা-ই হোক না-কেন, নিজের ঢাক পেটানোর সুযোগ ছাড়ে না নরেন্দ্র মোদীর সরকার। আজ তা আরও একবার দেখল গোটা দেশ।

Advertisement

অতিমারির প্রবল প্রকোপের মধ্যে আযুষ্মান যোজনায় উপকৃতের সংখ্যা কোটিতে পৌঁছনোর ঘটনাকে রীতিমতো অনুষ্ঠানে পরিণত করল মোদী সরকার। আজ সকাল থেকে এ নিয়ে একের পর এক টুইট করেছেন প্রধানমন্ত্রী। ওই যোজনায় চিকিৎসাপ্রাপ্ত এক কোটিতম রোগী মেঘালয়ের পূজা থাপার সঙ্গে তিনি ফোনে কথা বলেছেন। তার পরে সেই ভয়েস ক্লিপ টুইটারে দিয়ে মোদী লিখেছেন, “সরকারি সফরে আমি আয়ুষ্মান ভারত যোজনায় যাঁরা উপকৃত হয়েছেন, তাঁদের সঙ্গে দেখা করে কথা বলি। দুঃখের বিষয় আজকাল সেটা সম্ভব হচ্ছে না। মেঘালয়ের পূজা থাপার সঙ্গে ফোনে আসাধারণ কথাবার্তা হয়েছে। তিনি কোটিতম ব্যক্তি যিনি এই যোজনার আওতায় চিকিৎসা পেলেন।’’

২০১৮ সালের সেপ্টেম্বরে মোদী ‘প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা আয়ুষ্মান ভারত’ চালু করেন। সরকারের দাবি, এটি বিশ্বের সব চেয়ে বৃহৎ সরকারি স্বাস্থ্যকল্যাণ প্রকল্প। প্রধানমন্ত্রীর কথায়, ‘‘দু’বছরেই যোজনার সাফল্য প্রতিটি ভারতবাসীকে গর্বিত করবে। এই উদ্যোগ বহু মানুষের জীবনে ইতিবাচক প্রভাব ফেলেছে।’’ এই প্রকল্পের সঙ্গে যুক্ত চিকিৎসক, স্বাস্থ্যকর্মী এবং নার্সকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। ফোনে তিনি পূজার কাছে একাধিকবার জানতে চেয়েছেন, গোটা চিকিৎসায় তাঁকে খরচ করতে হয়েছে কি না অথবা তাঁর আগামী চিকিৎসার জন্য টাকা দাবি করেছেন কিনা। এই যোজনাকে আরও উন্নত করার জন্য কোনও পরামর্শ থাকলে সেটাও দিতে বলেছেন তিনি মেঘালয়ের ওই বাসিন্দাকে। তাঁর বাড়ির খোঁজও নেন প্রধানমন্ত্রী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন