National News

‘জেলে ভিড় কমাতে ভাবুন জামিনের কথা’

আজ সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি এস এ বোবডের বেঞ্চ বিচারাধীন বন্দিদের জামিন দেওয়ার বিষয়টি বিবেচনা করার জন্য রাজ্যগুলিকে উচ্চক্ষমতা সম্পন্ন কমিটি গড়তে নির্দেশ দিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ মার্চ ২০২০ ০৩:১৪
Share:

—ফাইল চিত্র।

সাত বছর পর্যন্ত জেল হতে পারে এমন বিচারাধীন বন্দিদের জামিন দেওয়ার কথা বিবেচনা করতে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। জেলে করোনা সংক্রমণের সম্ভাবনা রুখতেই এই নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। এ দিনই দিল্লি হাইকোর্টে অরবিন্দ কেজরীবাল সরকার জানিয়েছে, তারা জেলে ভিড় কমাতে কিছু বন্দিকে প্যারোল ও অবকাশ (ফার্লো) দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য জেল বিধি পরিবর্তন করা হবে।

Advertisement

আজ সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি এস এ বোবডের বেঞ্চ বিচারাধীন বন্দিদের জামিন দেওয়ার বিষয়টি বিবেচনা করার জন্য রাজ্যগুলিকে উচ্চক্ষমতা সম্পন্ন কমিটি গড়তে নির্দেশ দিয়েছে। কোন বন্দিদের প্যারোল বা অন্তর্বর্তী জামিন দেওয়া হবে তা ওই কমিটিই স্থির করবে। বিচারপতিদের বক্তব্য, ‘‘সংবিধানে বর্ণিত অধিকারের প্রেক্ষিতেই জেলে অতিরিক্ত ভিড়ের বিষয়টিকে গুরুত্ব দিতে হবে। করোনা সংক্রমণের জেরে বিষয়টি আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।’’

এ দিন বিচারাধীন বন্দিদের আদালতে সশরীর হাজিরা বন্ধ করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। পাশাপাশি জেলে ভিড় কমানো ছাড়া অন্য কোনও উদ্দেশ্যে আপাতত বন্দিদের এক জেল থেকে অন্য জেলে সরানো যাবে না। জেলে সংক্রমণের মোকাবিলার জন্য প্রস্তুতি নিতেও নির্দেশ দিয়েছে কোর্ট।

Advertisement

আরও পড়ুন: শিবরাজের শপথ পাকা হতেই ছেদ সংসদ অধিবেশনে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন