Coronavirus

দেড় ঘণ্টার মধ্যেই কোভিড টেস্টের ফল, নতুন কিটের ঘোষণা টাটা গোষ্ঠীর

ডিসেম্বর থেকেই  হাসপাতাল ও প্যাথলজিক্যাল ল্যাবগুলিতে এই টেস্ট করা যাবে বলে জানিয়েছে টাটা গ্রুপ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২০ ১৬:৪২
Share:

প্রতীকী ছবি।

কোভিড টেস্টের ফল জানতে দেরির মুশকিল আসান হতে চলেছে শীঘ্রই। দু’-তিন দিন নয়, মাত্র দেড় ঘণ্টাতেই জানা যাবে কোভিড টেস্টের চূড়ান্ত ফল। এমনই টেস্ট কিট নিয়ে এল টাটা গোষ্ঠী। ডিসেম্বর থেকেই হাসপাতাল ও প্যাথলজিক্যাল ল্যাবগুলিতে এই টেস্ট করা যাবে বলে দাবি করেছেন টাটা মেডিক্যাল অ্যান্ড ডায়াগনস্টিক্সের সিইও গিরিশ কৃষ্ণমূর্তি।

Advertisement

সর্দি-কাশির সঙ্গে করোনার উপসর্গ রয়েছে। লালারসের নমুনা সংগ্রহ করে আরটিপিসিএমআর পদ্ধতিতে কোভিড টেস্টের ফল আসতেই ২-৩ দিন লেগে যাচ্ছে। ফলে অনেক সময় বেড়ে যাচ্ছে অসুস্থতা। টাটার দাবি, তাঁদের কিট ডিসেম্বরে চলে এসেই এই দেরির সমস্যা মিটবে। সোমবার এই কিটের উদ্বোধন করে কৃষ্ণমূর্তি বলেন, সরকার অনুমোদিত এই টেস্টের চূড়ান্ত ফল পাওয়া যাবে ৯০ মিনিটের মধ্যেই।

সংস্থা সূত্রে খবর, ইতিমধ্যেই টাটার চেন্নাইয়ের কারখানায় উৎপাদন শুরু হয়েছে এই কিটের। ডিসেম্বর থেকে যাতে সারা দেশে সাধারণ মানুষ এই টেস্ট করাতে পারেন, তার জন্য বিভিন্ন হাসপাতাল ও প্যালজিক্যাল ল্যাবগুলির সঙ্গে চুক্তির প্রক্রিয়া শুরু করেছে সংস্থা। কৃষ্ণমূর্তি জানিয়েছেন, চেন্নাইয়ের এই কারখানায় প্রতি মাসে ১০ লাখ কিট উৎপাদনের ব্যবস্থা রয়েছে।

Advertisement

আরও পড়ুন: মাদক কাণ্ডে এ বার অর্জুন রামপালের বাড়িতে তল্লাশি এনসিবির

আরও পড়ুন: ট্রাম্প গিয়েছেন, বিজেপিও যাবে, দাবি মেহবুবার

কৃষ্ণমূর্তি এ দিন বলেন, ‘‘আমরা টেস্টিংকে আরও দক্ষ ও বিশ্বাসযোগ্য করে তুলেছি। এটা সহজসাধ্যও হবে। সবচেয়ে বড় বিষয় হল, এই টেস্টিং কিট পুরোপুরি ভারতীয় প্রযুক্তিতে তৈরি।’’ তবে এই পদ্ধতিতে টেস্টিং-এর খরচ কত হবে, সে বিষয়ে সংস্থার তরফে এখনও কিছু জানানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন