Coronavirus in India

টিকা নিলে মৃত্যু নগণ্য, বলছে তথ্য

মন্ত্রকের তথ্য অনুযায়ী, তাঁদের মধ্যে টিকা নেওয়ার পরে অসুস্থ বোধ করার মোট ২৬ হাজার ঘটনা নথিবদ্ধ হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুন ২০২১ ০৬:৩৬
Share:

প্রতীকী ছবি।

দেশে মোট প্রতিষেধক-প্রাপকদের মধ্যে শুধু ০.০১% ব্যক্তি প্রতিষেধক নেওয়ার পরে শারীরিক সমস্যার কথা নথিভুক্ত করেছেন বলে জানাল কেন্দ্র। যার মধ্যে ৯৫ শতাংশ ঘটনাই মামুলি বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। বাকি পাঁচ শতাংশের মধ্যে সাড়ে তিন শতাংশের গুরুতর শারীরিক সমস্যা দেখা দেওয়ায় তাঁদের হাসপাতালে ভর্তি করতে হয়েছিল। তবে টিকার সঙ্গে এ ধরনের অসুস্থতার কোনও প্রত্যক্ষ যোগ রয়েছে বলে নিশ্চিত নন বিশেষজ্ঞেরা। এবং সংক্রমণ রুখতে প্রতিষেধক নেওয়াই যে এক মাত্র পথ, তা-ও মনে করিয়ে দিচ্ছেন তাঁরা।

Advertisement

গত ছ’মাসে দেশে প্রায় ২৫.৮৭ কোটি ব্যক্তির টিকাকরণ হয়েছে। মন্ত্রকের তথ্য অনুযায়ী, তাঁদের মধ্যে টিকা নেওয়ার পরে অসুস্থ বোধ করার মোট ২৬ হাজার ঘটনা নথিবদ্ধ হয়েছে। যার মধ্যে ১৬ শতাংশ ব্যক্তি কোনও না কোনও ক্রনিক শারীরিক সমস্যায় আগে থেকেই ভুগছিলেন। টিকা নেওয়ার পরেও মারা গিয়েছেন ৪৮৮ জন। অর্থাৎ প্রতি দশ লক্ষ টিকাপ্রাপকের মধ্যে দু’জন। স্বাস্থ্য মন্ত্রকের এক কর্তার বক্তব্য, ‘‘করোনার প্রথম ও দ্বিতীয় ধাক্কায় দেশে মারা গিয়েছেন প্রায় ৩.৭৫ লক্ষ মানুষ। তুলনায় টিকা নেওয়ার পরে মৃত্যুর সংখ্যা অতি নগণ্য। তাই আমাদের খেয়াল রাখতে হবে যে, টিকাকরণ কর্মসূচিতে যেন কোনও নেতিবাচক প্রভাব না পড়ে।’’

টিকা নেওয়ার পরেও কেন মৃত্যু— সেই ব্যাখ্যায় মন্ত্রক জানিয়েছে, ভারতে মূলত টিকাকরণ হচ্ছে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন প্রতিষেধক দিয়ে। যাদের সাফল্যের হার ৬০ থেকে ৭০ শতাংশের মধ্যে। অর্থাৎ প্রতি একশো জনে ত্রিশ জনের টিকা নেওয়ার পরে করোনা হওয়ার আশঙ্কা থাকবেই। তাই একাধিক ব্যক্তি টিকার দু’টি ডোজ় নেওয়া সত্ত্বেও আক্রান্ত হয়েছেন। এঁদের মধ্যে খুব অল্প সংখ্যকেরই মৃত্যু হয়েছে। এমসের মেডিসিন বিভাগের চিকিসক নীরজ নিশ্চলের কথায়, ‘‘মোট টিকাপ্রাপ্তদের তুলনায় মৃত্যুর সংখ্যা তুলনাতেই আসে না। কিন্তু কেন ওই মৃত্যু, তা খোঁজা প্রয়োজন। এখনও পর্যন্ত করোনার বিরুদ্ধে লড়াইয়ের প্রশ্নে শ্রেষ্ঠ হাতিয়ার টিকাই।’’ স্বাস্থ্য মন্ত্রকও জানিয়েছে, অধিকাংশ ক্ষেত্রেই যাঁদের মৃত্যু হয়েছে তাঁদের আগে থেকেই ক্রনিক সমস্যায় ভোগার ইতিহাস রয়েছে। এ দিকে অন্য আর একটি সিদ্ধান্তে আজ গর্ভবতী মহিলাদের করোনা টিকা নেওয়ার প্রশ্নে ছাড়পত্র দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে কেন্দ্র এখনও এ বিষয়ে সিদ্ধান্ত নেয়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন