kerala

Coronavirus in Kerala: ডেল্টা দায়ী? টিকা নেওয়ার পরও কেরলে কোভিডে আক্রান্ত ৪০ হাজার, বাড়ছে উদ্বেগ

অধিকাংশ ‘ব্রেকথ্রু’ সংক্রমণ ধরা পড়েছে কেরলের পাঠানমথিট্টা জেলায়। সেখানে প্রথম টিকা নিয়ে পুনরায় কোভিডে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৯৭৪ জন।

Advertisement

সংবাদ সংস্থা

তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ১১ অগস্ট ২০২১ ১৮:০২
Share:

সংগৃহীত ছবি

টিকা নেওয়ার পরও কোভিডে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকেই যায়। কিন্তু রোগীর মৃত্যু এবং হাসপাতালে ভর্তির সম্ভাবনা অনেকটাই কমে যায় টিকা নেওয়া থাকলে। শুরু থেকেই তা জানিয়ে এসেছেন বিশেষজ্ঞরা। এই পরিস্থিতিতে কেরলে টিকা নেওয়ার পরও ৪০ হাজারের বেশি মানুষ করোনা আক্রান্ত হওয়ায় তৈরি হল উদ্বেগের পরিস্থিতি। সর্বভারতীয় সংবাদমাধ্যমকে এমনই তথ্য দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের এক উচ্চপদস্থ আধিকারিক।
টিকা নেওয়ার পরও যাঁদের শরীরে নতুন করে সংক্রমণ (ব্রেকথ্রু কেস) ধরা পড়েছে, তাঁদের নমুনা সংগ্রহ করে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য তা কেন্দ্রের কাছে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষজ্ঞদের একাংশ আগেই জানিয়েছেন, কোনও ব্যক্তি এক বার কোভিডে আক্রান্ত হলেই ওই ভাইরাসের বিরুদ্ধে ল়ড়ার শক্তি অর্জন করে তাঁর শরীরের। তার পর ওই ব্যক্তি টিকা নিলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা আরও কিছুটা বাড়ে। তা হলে কি নিজের চরিত্র বদলে মানুষের শরীরের যৌথ রোগ প্রতিরোধের জালকেও এড়িয়ে যাচ্ছে করোনাভাইরাস? কেরল থেকে ৪০ হাজারের ‘ব্রেকথ্রু’ সংক্রমণ ধরা পড়তেই এই প্রশ্ন কেন্দ্রের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

Advertisement

কেরলে টিকা নেওয়ার পর পুনরায় সংক্রমণের জন্য দায়ী ডেল্টা রূপ কি না, তা এখনও জানা যায়নি। অধিকাংশ ‘ব্রেকথ্রু’ সংক্রমণ ধরা পড়েছে কেরলের পাঠানমথিট্টা জেলায়। সেখানে প্রথম টিকা নিয়ে পুনরায় কোভিডে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৯৭৪ জন। দু’টি টিকা নিয়েই আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৪২ জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন