Coronavirus Lockdown

সনিয়ার ঘোষণার পরই বিজেপির দাবি, ৮৫ শতাংশ ভাড়া গুনবে রেল

সনিয়ার বিবৃতি সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়ার কিছু ক্ষণের মধ্যেই পাল্টা বিবৃতি আসে বিজেপির তরফে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ মে ২০২০ ১৫:২৭
Share:

সোনিয়া গাঁধী ও অমিত মালব্য

পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে ট্রেনের ভাড়া মেটানো নিয়ে বিতর্কের পারদ চড়ছে। সোমবার এই আবহে নতুন মাত্রা যোগ করেন সনিয়া গাঁধী। ঘোষণা করেন, শ্রমিকদের জন্য ট্রেন ভাড়া দেবে কংগ্রেস। কেন্দ্রীয় সরকার তাদের দায়িত্ব এড়াচ্ছে বলেও আক্রমণ শানান কংগ্রেস সভানেত্রী। চাপে পড়ে, এ বার আসরে নামল বিজেপিও। পদ্মশিবিরের তরফে একটি বিবৃতিতে দাবি করা হয়েছে, পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে বিশেষ ট্রেনের ভাড়ার ৮৫ শতাংশ ভর্তুকি দিচ্ছে রেল। বাকি ১৫ শতাংশ খরচ বহন করতে হবে রাজ্য সরকারকে। এ নিয়ে সনিয়া গাঁধীকে পাল্টা কটাক্ষও করা হয়েছে ওই বিবৃতিতে।

Advertisement

এ দিন সনিয়ার বিবৃতি সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়ার কিছু ক্ষণের মধ্যেই পাল্টা বিবৃতি আসে বিজেপির তরফে। তাতে বলা হয়েছে, ‘‘মোট খরচের ৮৫ শতাংশ মেটাবে ভারতীয় রেল। তার মধ্যে ট্রেন, সামাজিক দূরত্ব বজায় রাখা ও ফিরতি যাত্রার খরচ ধরা রয়েছে। রাজ্য সরকারকে দিতে হবে ১৫ শতাংশ, যা বেশি নয়।’’ বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘‘আমরা নিশ্চিত ভাবেই চাই না, আমাদের গ্রামগুলি ইটালির মতো হয়ে যাক।’’

ওই বিবৃতিতে সনিয়া গাঁধীকে নিশানা করে লেখা হয়েছে,‘‘কংগ্রেস সভানেত্রী যা বলেছেন তাতে বাস্তবে খুব বেশি পরিবর্তন হবে না কারণ, রেল ইতিমধ্যেই ৮৫ শতাংশ ভর্তুকি দিচ্ছে। দলের বদলে তিনি যদি কংগ্রেসের দখলে থাকা রাজ্যগুলিকে রাজনীতি না করে অর্থ খরচ করতে বলেন তা হলে ভাল হবে।’’ কংগ্রেসের ওই ঘোষণা ‘ভিত্তিহীন’ বলে ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। দাবি করা হয়েছে, রেল ৩৪টি ট্রেন সফল ভাবেই চালিয়েছে। বিজেপির অভিযোগ, সনিয়া গাঁধীর এমন মন্তব্য বিশৃঙ্খলা তৈরি করতে পারে।

Advertisement

আরও পড়ুন: পরিযায়ী শ্রমিকদের ট্রেনের ভাড়া মেটাবে কংগ্রেস, ঘোষণা সনিয়া গাঁধীর

দলীয় বিবৃতির সুরেই বিজেপি নেতা অমিত মালব্য টুইট করেছেন। সেখানেও দাবি করা হয়েছে ৮৫ শতাংশ খরচ বহন করবে রেল।

পিএম কেয়ার ফান্ডে রেল মন্ত্রকের ১৫১ কোটি টাকা দান নিয়ে প্রশ্ন তুলেছিলেন রাহুল গাঁধী। টুইটে রাহুলকে বিঁধেছেন বিজেপি নেতা সম্বিত পাত্র। লিখেছেন, ‘‘রাহুলজি, আমি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকা জুড়ে দিয়েছি যাতে স্পষ্ট বলা আছে, কোনও স্টেশনে টিকিট বিক্রি হবে না।’’ এর পরই সম্বিত যোগ করেছেন, ‘‘টিকিটের দামে ৮৫ শতাংশ ভর্তুকি দিচ্ছে রেল এবং রাজ্য সরকারকে ১৫ শতাংশ খরচ দিতে হবে।’’

এ ব্যাপারে রেলমন্ত্রী পীযূষ গয়ালের দফতরের সঙ্গে কথা হয়েছে বলে টুইটে দাবি করেছেন সুব্রহ্মণ্যম স্বামী। রেল এ নিয়ে পরে বিবৃতি দেবে বলেও দাবি করেছেন ওই বিজেপি নেতা।

আরও পড়ুন: কিসে ছাড়? কোথায় ছাড়? বিভ্রান্তি দেশ জুড়ে, দেখে নিন আপনার প্রশ্নের উত্তর​

লকডাউনের জেরে ভিন্ রাজ্যে আটকে পড়েছেন বহু মানুষ। তাঁদের মধ্যে রয়েছেন পরিযায়ী শ্রমিক, পুণ্যার্থী, পড়ুয়া-সহ অনেকেই। এমন পরিস্থিতিতে ওই সব মানুষগুলিকে ঘরে ফেরানোর জন্য ‘শ্রমিক স্পেশাল’ চালানোর ঘোষণা করেছে রেলমন্ত্রক। ২ মে এ নিয়ে জারি করা হয় নির্দেশিকা। তাতে বলা হয়, রেলের দেওয়া টিকিট রাজ্য প্রশাসন যাত্রীদের হাতে তুলে দেবে। যাত্রীদের থেকে ভাড়া সংগ্রহ করে পুরো টাকা রেলের হাতে তুলে দেবে। একইসঙ্গে স্লিপার শ্রেণির ভাড়ার সঙ্গে শ্রমিক পিছু ৫০ টাকা অতিরিক্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে। রেল জানিয়েছে, ওই টাকার মধ্যে ৩০ টাকা সুপারফাস্ট চার্জ। বাকি ২০ টাকা অন্যান্য চার্জ। আর এই নির্দেশিকা নিয়েই বিতর্ক দানা বেঁধেছে।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন