Coroanvirus

ক্ষুদ্র-মাঝারি শিল্পের জন্য থাকতে পারে বিরাট প্যাকেজ, নির্মলার ঘোষণা ঘিরে জল্পনা

মন্ত্রকের একটি সূত্রে খবর, এমএসএমই বা ছোট, মাঝারি, ক্ষুদ্র ও অতিক্ষুদ্র শিল্পক্ষেত্রের জন্য তিন লক্ষ কোটি টাকা ঋণ হিসেবে দেওয়ার বন্দোবস্ত করতে পারে কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ মে ২০২০ ১৫:৪২
Share:

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। —ফাইল চিত্র

সংবাদ সংস্থা

নয়াদিল্লি

২০ লক্ষ কোটির প্যাকেজ ঘোষণার সময়ই কোন খাতে কত বরাদ্দ করা হবে, তা স্পষ্ট করেননি প্রধানমন্ত্রী। বলেছিলেন, আজ বুধবার থেকে ধাপে ধাপে ঘোষণা করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আজ বিকেলে সাংবাদিক বৈঠকে সেই সব বিষয়ে ঘোষণা করবেন অর্থমন্ত্রী। তার মধ্যে ক্ষুদ্র ও কুটির শিল্পের জন্য সহায়তা মিলতে পারে। কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রে খবর, এই খাতে মোট ৩ লক্ষ কোটি টাকার প্যাকেজ বরাদ্দ হতে পারে। থাকতে পারে ঋণের সূদের উপর স্বস্তি দেওয়ার মতো ঘোষণাও।

‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পে ২০ লক্ষ কোটির বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণাতেই এই ক্ষেত্রে বিরাট সহায়তার ইঙ্গিত ছিল। তিনি বলেছিলেন, দেশের যে বিপুল সংখ্যক ক্ষুদ্র ও অতিক্ষুদ্র শিল্পক্ষেত্র রয়েছে, তাঁরা নিয়ম মেনে সরকারকে কর দেন। এই আর্থিক প্যাকেজে তাঁদের জন্য বড় সুবিধা থাকবে। প্রধানমন্ত্রীর ঘোষণার পর থেকেই অর্থমন্ত্রক এই ক্ষুদ্র ও অতিক্ষুদ্র শিল্পক্ষেত্রের জন্য আলাদা করে প্যাকেজের রূপরেখা তৈরি করছে বলে মন্ত্রক সূত্রে খবর।

মন্ত্রকের একটি সূত্রে খবর, এমএসএমই বা ছোট, মাঝারি, ক্ষুদ্র ও অতিক্ষুদ্র শিল্পক্ষেত্রের জন্য তিন লক্ষ কোটি টাকা ঋণ হিসেবে দেওয়ার বন্দোবস্ত করতে পারে কেন্দ্র। এই ছোট সংস্থাগুলি ক্রেডিট লিমিটের চেয়ে ২০ শতাংশ বেশি ঋণ নেওয়ার ক্ষমতা দেওয়া হতে পারে। অর্থাৎ আরও বেশি ঋণের সংস্থান করে তাঁদের হাতে নগদ তুলে দেওয়া যায়, তার বন্দোবস্ত হতে পারে। এই ঋণ শোধ করার জন্য এক বছরের ছাড় দেওয়া হতে পারে। অর্থাৎ, এক বছরের মধ্যে ঋণের কোনও টাকা ‌শোধ করতে হবে না সংস্থাগুলির। মধ্যে সুদের বোঝা কমাতে এক বছরের জন্য সুদ মকুব করা হতে পারে। এ ছাড়া এই ক্ষেত্রের কর্মীদের জন্যও আলাদা প্যাকেজ থাকতে পারে বলে মনে করছেন পর্যবেক্ষকদের একাংশ।

Advertisement

আরও পড়ুন: আধাসামরিক বাহিনীর ক্যান্টিনে এ বার বিকোবে শুধু দেশীয় পণ্য, ঘোষণা অমিতের

আরও পড়ুন: ২০ লক্ষ কোটি! প্যাকেজ নিয়ে ধন্দ থাকছেই

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন