Coronavirus

৯৮ লক্ষ ছাড়াল দেশে করোনা আক্রান্ত, এক লাফে অনেকটাই কমল সক্রিয় রোগীর সংখ্যা

গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৩০ হাজার ৬ জন। শুক্রবারের তুলনায় ২ শতাংশ বেড়েছে নতুন সংক্রমণের হার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২০ ১২:২৫
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

৯৮ লক্ষ ছাড়িয়ে গেল দেশে করোনা আক্রান্তের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের শনিবারের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৩০ হাজার ৬ জন। শুক্রবারের তুলনায় ২ শতাংশ বেড়েছে নতুন সংক্রমণের হার।

Advertisement

অন্য দিকে, সুস্থ হওয়ার ছবিটাও মোটের উপর স্বস্তিদায়ক। সংক্রমণের পাশাপাশি সুস্থ হওয়ার সংখ্যা বাড়ায় সুস্থের হারও একটু একটু করে বাড়ছে। এই পরিস্থিতির মধ্যে যা একটা সদর্থক দিক বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩৩ হাজার ৪৯৪ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ হওয়ার সংখ্যা দাঁড়িয়েছে ৯৩ লক্ষ ২৪ হাজার ৩২৮।

সক্রিয় করোনা রোগীর সংখ্যাও এক লাফে অনেকটাই নেমেছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, শনিবার সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৩ লক্ষ ৬৪ হাজার থেকে নেমে দাঁড়িয়েছে ৩ লক্ষ ৫৯ হাজার ৮১৯। ১৪৭ দিনের পর এক লাফে সক্রিয় রোগীর সংখ্যা এতটা কমল বলে জানিয়েছে মন্ত্রক।

Advertisement

মৃত্যুর গ্রাফটা কখনও ঊর্ধ্বমুখী হচ্ছে, কখনও আবার নিম্নগামী। ওঠানামার পালা লেগেই রয়েছে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪৪২ জনের। ফলে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ ৪২ হাজার ৬২৮।

দেশের মধ্যে করোনা সংক্রমণে শীর্ষস্থানে রয়েছে মহারাষ্ট্র। সেখানে আক্রান্তের সংখ্যা ১৮ লক্ষ ৭২ হাজার। তার পরেই রয়েছে কর্নাটক(৮ লক্ষ ৯৯ হাজার), অন্ধ্রপ্রদেশ(৮ লক্ষ ৭৪ হাজার), তামিলনাড়ু(৭ লক্ষ ৯৬ হাজার), কেরল(৬ লক্ষ ৫৮ হাজার) এবং দিল্লি(৬ লক্ষ ৩ হাজার)।

ইতিমধ্যেই দেশে বেশ কয়েকটি সংস্থা করোনার টিকা প্রয়োগের বিষয়ে কেন্দ্রের ছাড়পত্রের অপেক্ষায় রয়েছে। সবুজ সঙ্কেত পেলেই খুব শীঘ্রই টিকাকরণ কর্মূসচি শুরু হবে। চূড়ান্ত ছাড়পত্র দেওয়ার আগে টিকার কার্যকারীতা এবং তা কতটা নিরাপদ, এই বিষয়গুলো ভাল করে খতিয়ে দেখে নিতে চাইছে সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন