National News

ভারতে এই প্রথম সুস্থ হয়ে ওঠার সংখ্যা পেরিয়ে গেল সক্রিয় করোনা রোগীর সংখ্যাকে

গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে এই মারণ রোগে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৯৮৫ জন। মারা গিয়েছেন আরও ২৭৯ জন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জুন ২০২০ ১১:০৯
Share:

কোভিড রোগীর কাগজপত্র পরীক্ষা করছেন স্বাস্থ্যকর্মীরা। ছবি- পিটিআই।

করোনা যুদ্ধে ভারতে এই প্রথম আশার আলো দেখা গেল। এই ভয়ঙ্কর ভাইরাসের সঙ্গে যত মানুষ লড়াই করে চলেছেন, তার চেয়ে বেশি সংখ্যায় কোভিড রোগী সুস্থ হয়ে উঠেছেন। বুধবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান জানিয়েছে, এখনও পর্যন্ত দেশে মোট ১ লক্ষ ৩৫ হাজার ২০৬ জন কোভিড রোগী সুস্থ হয়ে উঠেছেন। যেখানে আক্রান্তের সংখ্যা এখন ১ লক্ষ ৩৩ হাজার।

Advertisement

তবে সক্রিয় করোনা রোগীর চেয়ে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা বাড়লেও গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে এই মারণ রোগে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৯৮৫ জন। এক দিনে মারা গিয়েছেন আরও ২৭৯ জন। দেশে এখনও পর্যন্ত ২ লক্ষ ৭৬ হাজার ৫৮৩ জন এই ভয়ঙ্কর সংক্রামক রোগের কবলে পড়েছেন। মৃত্যু হয়েছে ৭ হাজার ৭৪৫ জনের।

ভারতে করোনা ভাইরাসের সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে তা হল মহারাষ্ট্রে। সেখানে সংক্রমিত মানুষের সংখ্যা চিনের সংখ্যাকেও ছাপিয়ে গিয়েছে। বেজিংয়ের দেওয়া সরকারি পরিসংখ্যান জানাচ্ছে, চিনে করোনা আক্রান্তের সংখ্যা ৮৪ হাজার। আর কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানাচ্ছে, মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ৯০ হাজার ৭৮৭।

Advertisement

আরও পড়ুন- সংক্রমণে মুম্বই ছাপিয়ে গেল উহানকে, দেশে মোট আক্রান্ত ২.৭৬ লক্ষ

আরও পড়ুন- এ বার ফিরতে পারে হাম, পোলিও, রুবেলার মহামারি, বিপন্ন আট কোটি শিশু, হুঁশিয়ারি হু, ইউনিসেফের​

করোনার উৎসস্থল উহানে কোভিড-১৯ ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ৩৩৩। যার মধ্যে ৩ হাজার ৮৬৯ জন রোগীর মৃত্যু হয়েছে। আর মুম্বইয়ে এখনও পর্যন্ত এই মারণ রোগে আক্রান্ত হয়েছেন ৫১ হাজার ১০০ জন। ফলে, আক্রান্তের সংখ্যায় উহানকেও ছাপিয়ে গিয়েছে মুম্বই। বিশেষজ্ঞরা বলছেন, এশিয়ার বৃহত্তম বস্তি ধারাভিতে দ্রুত হারে বাড়ছে করোনা সংক্রমণ।

তবে মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপ জানিয়েছেন, এখনও গোষ্ঠী সংক্রমণ শুরুর প্রমাণ মেলেনি ওই রাজ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন