Coronavirus

করোনায় আক্রান্ত আরও ২ ভারতীয়

এর আগেও চিনের উহান-ফেরত কেরলের তিন পড়ুয়া করোনাভাইরাস আক্রান্ত হয়েছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ মার্চ ২০২০ ০২:০৩
Share:

ছবি: পিটিআই।

ফের করোনাভাইরাস সংক্রমণের ঘটনায় আতঙ্ক ছড়াল দেশে। স্বাস্থ্য ও পরিবার উন্নয়ন মন্ত্রক জানিয়েছে, নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন দিল্লি ও তেলঙ্গানার দুই বাসিন্দা। দু’জনের অবস্থাই স্থিতিশীল। হাসপাতালে কড়া নজরদারিতে রাখা হয়েছে তাঁদের। মন্ত্রক আরও জানিয়েছে, দিল্লির করোনা-আক্রান্ত ইটালি থেকে ফিরেছিলেন। তেলঙ্গানার ওই ব্যক্তির দুবাই সফরের ইতিহাস রয়েছে। রাজস্থানে ইটালির এক পর্যটকের শরীরে আজ সংক্রমণ পাওয়া গিয়েছে বলে জানিয়েছেন সে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী রঘু শর্মা।

Advertisement

এর আগেও চিনের উহান-ফেরত কেরলের তিন পড়ুয়া করোনাভাইরাস আক্রান্ত হয়েছিলেন। ভারতীয়দের ইরান, ইটালি, কোরিয়া, সিঙ্গাপুর সফর এড়ানোর পরামর্শ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। অযথা আতঙ্ক না-ছড়ানোর আর্জি জানিয়ে তিনি বলেন, ‘‘সন্দেহ হলেই সরকারি হেল্পলাইনে যোগাযোগ করুন। পরিস্থিতির দিকে কড়া নজর রাখছেন প্রধানমন্ত্রী স্বয়ং।’’ তিনি আরও জানান, চিন ও ইরানের নাগরিকদের জন্য ভিসা ও ই-ভিসা দেওয়ার প্রক্রিয়া এখনও স্থগিত রাখা হচ্ছে। পরিস্থিতির অবনতি হলে অন্য দেশে সফরেও নিষেধাজ্ঞা জারি হতে পারে।

উড়ান নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিএ জানিয়েছে, বিমানবন্দরে এ বার ইটালি ও ইরান থেকে আসা যাত্রীদের পরীক্ষা করা হবে। কলকাতায় এই দুই দেশ থেকে সরাসরি কোনও উড়ান নেই। বিমান ভারতে নামার আগেই এই পরীক্ষার কথা যাত্রীদের জানানো হবে। এখন চিন, হংকং, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইল্যান্ড, সিঙ্গাপুর, নেপাল, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম ও মালয়েশিয়া থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে বিমানবন্দরে করোনাভাইরাস সংক্রান্ত পরীক্ষা করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন