coronavirus

মহারাষ্ট্রেই ১৫৮১৭ নতুন সংক্রমণ! ফের ২ লক্ষ পেরিয়ে গেল দেশের সক্রিয় রোগীর সংখ্যা

করোনার নতুন ঢেউয়ে বেসামাল মহারাষ্ট্র। রোজই সেখানে বাড়ছে দৈনিক সংক্রমণের সংখ্যা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ মার্চ ২০২১ ১১:২৯
Share:

দেশের কোভিড পরিসংখ্যান। গ্রাফিক— শৌভিক দেবনাথ।

করোনার নতুন ঢেউয়ে বেসামাল মহারাষ্ট্র। রোজই সেখানে বাড়ছে দৈনিক সংক্রমণের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৮১৭ জন। চলতি বছরে দৈনিক আক্রান্তের নিরিখে এটাই সর্বোচ্চ। মহারাষ্ট্রের বেলাগাম পরিস্থিতি দেশের দৈনিক আক্রান্তকে ফের পৌঁছে দিয়েছে ২৫ হাজারের দোরগোড়ায়।

Advertisement

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৮৮২ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হলেন ১ কোটি ১৩ লক্ষ ৩৩ হাজার ৭২৮ জন। দেশের দৈনিক মৃত্যুও শনিবার পৌঁছেছে ১৪০-এ। এ নিয়ে দেশে মোট মৃত্যু হল ১ লক্ষ ৫৮ হাজার ৪৪৬ জনের। দেশে মৃত্যুর হার ১.৪ শতাংশ।

মহারাষ্ট্রে আক্রান্ত বাড়লেও গত ক’দিনে কেরলের দৈনিক সংক্রমণ কমেছে। শনিবার তা ১ হাজার ৭৮০। কিন্তু পঞ্জাবে দৈনিক সংক্রমণ এই সপ্তাহ জুড়েই বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্ত ১ হাজার ৪০৮ জন। পাশাপাশি কর্নাটক, তামিলনাড়ু, মধ্যপ্রদেশ, গুজরাত, হরিয়ানাতেও বেড়েছে দৈনিক আক্রান্ত।

Advertisement

সংক্রমণকে নিয়ন্ত্রণে আনতে মহারাষ্ট্রের বিভিন্ন জেলায় জারি করা হয়েছে লকডাউন। নাগপুরের সম্পূর্ণ লকডাউনের কথা ইতিমধ্যেই ঘোষণা করেছে সে রাজ্যের সরকার। পঞ্জাবেও গত কয়েক দিনে সংক্রমণ বেড়েছে। সে জন্য সেখানকার বেশ কয়েকটি জেলায় রাত্রিকালীন কার্ফু জারি করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে স্কুলও।

দেশে দৈনিক আক্রান্তের ধারাবাহিক বৃদ্ধি বাড়িয়েছে সক্রিয় রোগীর সংখ্যা। মাসখানেক আগে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ছিল দেড় লক্ষের নীচে নেমেছিল। গত কয়েক দিনে বাড়তে বাড়তে বাড়তে তা ফের ২ লক্ষ পার করল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন