Coronavirus

রাজ্যে রাজ্যে বন্ধ স্কুল, মল, সিনেমা হল, বাতিল লখনউ-কলকাতার ওয়ান ডে : করোনা আপডেট এক নজরে

শনিবার মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থা গুগলের বেঙ্গালুরু অফিসের এক কর্মীর করোনা সংক্রমণ নিশ্চিত হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২০ ১২:৫৭
Share:

বিশ্ব জুড়েই বাড়ছে করোনাভাইরাস সংক্রমণ। — প্রতীকী ছবি

করোনাভাইরাস নিয়ে উদ্বেগ বেড়েই চলেছে। ভারতে বৃহস্পতিবারই প্রথম করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে কর্নাটকে। আবার শনিবার মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থা গুগলের বেঙ্গালুরু অফিসের এক কর্মীর করোনা সংক্রমণ নিশ্চিত হয়েছে। সব মিলিয়ে সারা দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৮১, জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। সারা বিশ্বের পরিস্থিতিরও অবনতি হয়েছে। সারা বিশ্বে মৃত্যু হয়েছে প্রায় ৫০০০ জনের। আক্রান্ত ১ লক্ষ ৩৪ হাজার ৮১৮ জন। তবে আক্রান্তদের মধ্যে ৭০ হাজারেরও বেশি মানুষ সুস্থ হয়ে উঠেছেন। সংক্রমণ নিশ্চিত হয়েছে কানাডার প্রধানমন্ত্রীর স্ত্রীর। রাজ্যের বিভিন্ন প্রান্তেও চলছে করোনা সংক্রমণের সন্দেহে পরীক্ষা চলছে। তবে আশার কথা এখনও এ রাজ্যে এক জনের শরীরেও এই মারণ ভাইরাসের সংক্রমণ ধরা পড়েনি।

Advertisement

বুধবার বেঙ্গালুরুতে এক জনের মৃত্যু হয়েছিল। বৃহস্পতিবার রাতে মৃত্যুর কারণ করোনাভাইরাস নিশ্চিত হতেই শুক্রবার দেশ জুড়ে আরও বাড়ল করোনা আতঙ্ক। সারা দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৮১। শুক্রবার সংক্রমণ নিশ্চিত হয়েছে বেঙ্গালুরুর এক গুগল কর্মীর এবং নয়ডার এক বেসরকারি কর্মীর। ১৫ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকছে আইপিএল। এ ছাড়া একাধিক খেলার ম্যাচ বাতিল হয়েছে। দিল্লির উপমুখ্যমন্ত্রী বলেছেন, দিল্লিতে কোনও আইপিএল ম্যাচ হবে না। এ ছাড়া বিহার, ঝাড়খণ্ড, ছত্তীসগড়ে এক মাসের জন্য স্কুল-কলেজ বন্ধ করে দেওয়া হয়েছে। বিধানসভার অধিবেশন স্থগিত করে দেওয়া হয়েছে কেরল, উত্তরপ্রদেশ ও ওড়িশায়।

আরও পড়ুন: করোনা, বার্ড ফ্লু না কি সোয়াইন ফ্লু? বুঝবেন কী করে

Advertisement

আতঙ্ক ও সংক্রমণ বাড়ছে সারা বিশ্বেই। এখনও পর্যন্ত প্রায় এক লক্ষ ৩৫ হাজার মানুষের আক্রান্ত হওয়ার খবর মিলেছে। মৃত্যু হয়েছে প্রায় ৫০০০ জনের। তবে তার মধ্যে ৭০ হাজারেরও বেশি মানুষ সুস্থও হয়ে উঠেছেন। অন্য দিকে কেনিয়ায় শুক্রবারই প্রথম করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এক জনের। করোনা সংক্রমণ নিশ্চিত হয়েছে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফি গ্রেগোয়ার ট্রুডো।

আরও পড়ুন: করোনা ভাইরাসে ভারতে প্রথম মৃত্যু কর্নাটকের বৃদ্ধের

রাজ্যে এখনও পর্যন্ত কেউ আক্রান্ত না হলেও আতঙ্ক জাঁকিয়ে বসেছে। সাউথ পয়েন্ট স্কুলের পক্ষ থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, যাঁদের পরীক্ষা নেই তাঁদের স্কুলে আসার প্রয়োজন নেই। এ ছাড়া রাজ্যের বিভিন্ন প্রান্তে চলছে নজরদারি, স্ক্রিনিং। কলকাতা বিমানবন্দরে স্ক্রিনিং আরও কড়াকড়ি করা হয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন