Gold ETF

বিয়েতে অতিথিদের সোনায় মুড়ে দিলেন বরকনে, পাল্টা উপহার হিসাবে দিলেন গোল্ড ইটিএফ

গত শুক্রবার বিয়ে হয় ওই দম্পতির। বিয়েতে নিমন্ত্রিত প্রায় ৩০০ অতিথিদের উপহার হিসাবে দেওয়া হল গোল্ড ইটিএফ। যা ঘিরে চর্চা চলছে সমাজমাধ্যমে।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৩৭
Share:

বিয়েতে অতিথিদের উপহার হিসাবে দেওয়া হল গোল্ড ইটিএফ। যা ঘিরে চর্চা শুরু হয়েছে সমাজমাধ্যমে। প্রতীকী ছবি।

বিয়েতে সাধারণত বরকনেরাই উপহার পান। কিন্তু ইদানীং বিয়েতে অতিথিরাও উপহার পেয়ে থাকেন। যাকে কি না বলে ‘রিটার্ন গিফট’। এমন কাণ্ডই করেছেন বেঙ্গালুরুর এক দম্পতি। তাঁদের বিয়েতে অতিথিদের জন্য পাল্টা উপহারের ব্যবস্থা করেছিলেন। আর এখানেই চমকে দিয়েছেন ওই নবদম্পতি। কারণ অতিথিদের ‘রিটার্ন গিফট’ হিসাবে তাঁরা দিয়েছেন গোল্ড ইটিএফ।

Advertisement

বিয়ে মানেই সোনার চাহিদা থাকে। বাজারে সোনার দামও মেলা। সোনায় লগ্নির জন্য রয়েছে গোল্ড ইটিএফ। আদতে এটি মিউচুয়াল ফান্ড প্রকল্প। শেয়ার বাজারে কেনাবেচা হয় বলে এর নাম ‘এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড’ (ইটিএফ)। বিনিয়োগ করা টাকা সরাসরি খাটানো হয় সোনায়। একটি গোল্ড ইটিএফে যে তহবিল সংগৃহীত হয়, তা দিয়ে সংশ্লিষ্ট ফান্ড সোনা কেনে। সোনার দামের ওঠাপড়ার সঙ্গে তাল মিলিয়ে ফান্ডের ইউনিটের দর বাড়ে-কমে। গোল্ড ইটিএফ কিনতে ডি-ম্যাট অ্যাকাউন্ট লাগে। গোল্ড ইটিএফের এক ইউনিট ২৪ ক্যারেট সোনার সমতুল্য।

গত শুক্রবার বেঙ্গালুরুর রাজাজিনগরে একটি হোটেলে বিয়ে হয়েছে ৩০ বছর বয়সি ইয়াসাস খোড়ে এবং ২৩ বছরের অমেবিকা লাডওয়া। তাঁদের বিয়েতে যাঁরা অতিথি হিসাবে গিয়েছিলেন, তাঁদের প্রত্যেককে উপহার হিসাবে দেওয়া হয়েছে গোল্ড ইটিএফ। যার পরিমাণ ৩ হাজার থেকে ৫ হাজার টাকার মধ্যে। এমনকি, যে সব নিমন্ত্রিত অতিথি তাঁদের বিয়েতে যোগ দিতে পারেননি, তাঁদেরকেও এই উপহার পাঠানো হয়েছে। অতিথিদের দেওয়া হয়েছে বিশেষ বার কোড। যা স্ক্যান করলেই মিলবে সুবিধা।

Advertisement

বেঙ্গালুরুর ওই দম্পতি প্রায় ৩০০ জন অতিথিকে এই উপহার দিয়েছেন। এই খবর প্রকাশ্যে আসতেই চর্চা শুরু হয়েছে সমাজমাধ্যমে। ইয়াসাস এবং তাঁর ভাইয়ের একটি আর্থিক তথ্যপ্রযুক্তি সংস্থা (ফিনটেক) রয়েছে। বিয়েতে অতিথিদের পাল্টা উপহার হিসাবে গোল্ড ইটিএফ দেওয়ার ভাবনা ইয়াসাসের ভাই। ‘দ্য টাইমস অফ ইন্ডিয়া’কে ইয়াসাস জানিয়েছেন, বিয়ে নিয়ে পরিবারের সকলে আলোচনা করছিলেন। সেই সময়ই তাঁর ভাই এই উপহারের কথা বলেন। প্রথমে এই কথা শুনে হেসেছিলেন পরিবারের বড়রা। তবে পরে অতিথিদের পাল্টা উপহার হিসাবে গোল্ড ইটিএফ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন