COVID-19

টিকার ফর্মুলা সামনে আনুক কেন্দ্র, উৎপাদন আরও বাড়াতে পরামর্শ দিল্লির মুখ্যমন্ত্রীর

কেজরীবালের পরামর্শ, সেরাম এবং ভারত বায়োটেকের ফর্মুলা নিয়ে টিকা বানাবে যে সংস্থাগুলি তাদের থেকে স্বত্ত্বমূল্য আদায় করুক এই দুই সংস্থা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মে ২০২১ ১৭:১৭
Share:

সাংবাদিক বৈঠকে অরবিন্দ কেজরীবাল। ছবি: সংগৃহীত

কেন্দ্রকে করোনা টিকার ফর্মুলা প্রকাশ করতে বললেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। জানালেন, দেশে টিকার উৎপাদন বাড়ানোর লক্ষ্যেই তাঁর এই পরামর্শ।

Advertisement

বর্তমানে দেশে শুধুমাত্র দু’টি সংস্থা টিকা উৎপাদনের করছে। ওই দুই সংস্থা সেরাম ইনস্টিটিউট এবং ভারত বায়োটেককে তাদের টিকার ফর্মুলা অন্যান্য সংস্থার সঙ্গে ভাগ করে নিতে বললেন কেজরীবাল। যাতে দেশেরই অন্যান্য সংস্থাও ওই টিকা উৎপাদন করতে পারে। কেজরীবালের কথায়, ‘‘এর ফলে টিকার উৎপাদন যেমন বাড়ানো যাবে, তেমনই দেশ এবং বিদেশের বিপুল চাহিদাও মেটানো সম্ভব হবে।’’

কেজরীবালের পরামর্শ, সেরাম এবং ভারত বায়োটেকের ফর্মুলা নিয়ে টিকা বানাবে যে সংস্থাগুলি তাদের থেকে স্বত্ত্বমূল্য আদায় করুক এই দুই সংস্থা। কিন্তু ফর্মুলা ভাগ করে নিক। কেজরীবাল বলেন, অন্য সংস্থাগুলিকেও টিকা তৈরির সুযোগ দেওয়া হলে দেশে টিকার উৎপাদন অনেকটাই বাড়ানো যাবে।

Advertisement

মঙ্গলবার দিল্লির করোনা পরিস্থিতি নিয়ে সাংবাদিক বৈঠক করেন কেজরীবাল। সেখানেই কেন্দ্রকে এই পরামর্শ দেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন