COVID-19

Covid-19: করোনা সংক্রান্ত ‘অবাস্তব’ নির্দেশ দেওয়া বন্ধ করুক হাই কোর্ট, মন্তব্য সুপ্রিম কোর্টের

সম্প্রতি উত্তরপ্রদেশের করোনা পরিস্থিতি নিয়ে মামলা দায়ের হয় ইলাহাবাদ হাই কোর্টে। সেই মামলার রায়ে স্থগিতাদেশ জারি করেছে সুপ্রিম কোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ মে ২০২১ ০৯:৫২
Share:

সুপ্রিম কোর্ট। ফাইল চিত্র।

দেশ জুড়ে করোনা পরিস্থিতিতে বিভিন্ন মামলার রায় দানের সময় হাই কোর্টগুলিকে সতর্ক থাকার পরামর্শ দিল সুপ্রিম কোর্ট। দেশের শীর্ষ আদালতের মন্তব্য, এই মুহূর্তে করোনা নিয়ে হাই কোর্টগুলি এমন নির্দেশ দেওয়া বন্ধ করুক, যে নির্দেশ পালন করা সম্ভব নয়।

Advertisement

সম্প্রতি ইলাহাবাদ হাই কোর্টের একটি নির্দেশে স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সেই নির্দেশে ইলাহাবাদ হাই কোর্ট বলেছিল, ৪ মাসের মধ্যে উত্তরপ্রদেশের প্রতিটি নার্সিং হোমের প্রতিটি শয্যায় অক্সিজেনের সুবিধা থাকতে হবে। আরও নির্দেশ দেওয়া হয়, ১ মাসের মধ্যে উত্তরপ্রদেশের প্রতিটি গ্রামে আইসিইউ সুবিধা যুক্ত ২টি করে অ্যাম্বুল্যান্স থাকতে হবে।

এই প্রসঙ্গে সুপ্রিম কোর্টের বিচারপতি বিনীত সারন ও বিচারপতি বি আর গাভাইয়ের ডিভিশন বেঞ্চ জানায়, হাই কোর্টের তেমনই নির্দেশ দেওয়া উচিত, যে নির্দেশ পালন করা যাবে। অর্থাৎ বাস্তবসম্মত।

Advertisement

উত্তরপ্রদেশে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ১৬ লক্ষ। গত মাসে দৈনিক সংক্রমণ ২০ হাজার পেরিয়ে গিয়েছিল। সেই সময় যোগীরাজ্যে হাসপাতালে অক্সিজেনের জোগান নিয়ে সমালোচনা শুরু হয়েছিল। যদিও উত্তরপ্রদেশ সরকার দাবি করেছিল, সে রাজ্যে অক্সিজেনের জোগানে কোনও ঘাটতি নেই। তার পরেও স্বতঃপ্রণোদিত মামলা দায়ের হয় ইলাহাবাদ হাই কোর্টে। সেই মামলার রায়ে স্থগিতাদেশ জারি করেছে সুপ্রিম কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন