Harsh Vardhan

আগামী বছরের সেপ্টেম্বরের মধ্যে ৩০ কোটি ভারতীয়কে টিকা, দাবি হর্ষ বর্ধনের

সোমবার একটি টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে হর্ষ বর্ধন দাবি করেছেন, ২০২১ সালের প্রথম ৩ মাসের মধ্যেই করোনার টিকা হাতে পেয়ে যাবে ভারত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২০ ১১:৪৬
Share:

হর্ষ বর্ধন।— ফাইল চিত্র

আগামী বছরের সেপ্টেম্বরের মধ্যে ২৫ থেকে ৩০ কোটি ভারতীয়কে করোনার টিকা দেওয়া সম্ভব হবে। এমনটাই আশা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের।

Advertisement

সোমবার একটি টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে হর্ষ বর্ধন দাবি করেছেন, ২০২১ সালের প্রথম ৩ মাসের মধ্যেই করোনার টিকা হাতে পেয়ে যাবে ভারত। তাঁর বক্তব্য, সারা বিশ্বে করোনার অন্তত ২৫০টি সম্ভাব্য টিকা নিয়ে গবেষণা চলছে। তার মধ্যে ৫টি সম্ভাব্য টিকার ক্লিনিক্যাল ট্রায়াল চলছে ভারতেই। তবে এ ক্ষেত্রে টিকার কার্যকারিতা এবং রোগীর নিরাপত্তার দিকটি সর্বাধিক গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

করোনার টিকা হাতে পাওয়ার সম্ভাবনা উজ্জ্বল হওয়ার সঙ্গে সঙ্গে, কাদের ওই টিকা প্রথমে দেওয়া হবে তা নিয়ে প্রশ্নও উঠতে শুরু করেছে। এ ক্ষেত্রে সরকার কী অবস্থান নিতে চলেছে, তা এ দিন স্পষ্ট করে দিয়েছেন হর্ষ বর্ধন। তিনি জানিয়ে দিয়েছেন, এ ক্ষেত্রে করোনা যোদ্ধারাই প্রথম পছন্দ। ওই কাজে যুক্তদের নামের তালিকাও প্রস্তুত করা হচ্ছে বলে দাবি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর। এ ছাড়া পুলিশ, আধাসেনা, জীবাণুনাশ করার কাজে যুক্ত ব্যক্তি এবং ৬৫ বছরের বেশি যাঁদের বয়স তাঁরাও প্রথম তালিকায় রয়েছেন। দ্বিতীয় ভাগে ৫০ বছরের বেশি বয়স্ক এবং কোমর্বিডিটি আছে এমন রোগীদের ওই টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন হর্ষ বর্ধন।

Advertisement

আরও পড়ুন: সংক্রমণের হারের সঙ্গে গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগীর সংখ্যাও বাড়ল দেশে

আরও পড়ুন: ফাইজারের টিকাকে এ সপ্তাহেই ছাড়পত্র দিতে পারে ব্রিটেন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন