COVID-19

দৈনিক আক্রান্ত হাজার ছুঁইছুঁই, বাড়ছে করোনা সংক্রমণের হারও, চিন্তার মেঘ দেশের ১৪ জেলায়

করোনা পরিস্থিতি উদ্বেগ বাড়িয়েছে দিল্লি, মহারাষ্ট্র, কর্নাটক, গুজরাত, হরিয়ানার মতো রাজ্যে। নতুন করে সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পাওয়ার এই পরিসংখ্যান ভাল চোখে দেখছেন না বিশেষজ্ঞেরা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ মার্চ ২০২৩ ০৯:৫৯
Share:

দেশের নানা প্রান্তে করোনা সংক্রমণের হার নতুন করে বাড়তে শুরু করেছে। ফাইল ছবি।

দেশ জুড়ে করোনাভাইরাসের সংক্রমণ আবার বাড়তে শুরু করেছে। সংক্রমণের হার বেশ কয়েকটি জেলায় ছুঁয়েছে ১০ শতাংশ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, এই মুহূর্তে দেশের মোট ১৪টি জেলায় করোনা সংক্রমণের হার ১০ শতাংশ কিংবা তার বেশি।

Advertisement

১২ মার্চ থেকে ১৮ মার্চ পর্যন্ত কোভিড পরিস্থিতির সাপ্তাহিক বিশ্লেষণে দেখা গিয়েছে, দেশের ৩৪টি জেলায় করোনা সংক্রমণের হার ৫ থেকে ১০ শতাংশের মধ্যে। তবে এ ক্ষেত্রে উদ্বেগের কারণ হল, শেষ চার দিনের পরিসংখ্যান। ১৪ মার্চ পর্যন্ত ৫ থেকে ১০ শতাংশ করোনা সংক্রমণের হার সম্বলিত জেলার সংখ্যা ছিল মাত্র ১৫টি। তার পরের চার দিনে সংখ্যা পৌঁছে গিয়েছে ৩৪-এ।

করোনা পরিস্থিতি উদ্বেগ বাড়িয়েছে দিল্লি, মহারাষ্ট্র, কর্নাটক, গুজরাত, হিমাচল প্রদেশ, গোয়া, কেরল, হরিয়ানা, মধ্যপ্রদেশ, রাজস্থান এবং তামিলনাড়ুতে। গত কয়েক দিনে এই রাজ্যগুলির নানা প্রান্তে নতুন করে ভাইরাসে আক্রান্ত হয়েছেন অনেকে। গত সপ্তাহেই এই রাজ্যগুলিতে করোনার বিরুদ্ধে প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করার পরামর্শ দিয়ে চিঠি লিখেছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ।

Advertisement

শীতের শেষে বসন্তের আবহে নতুন করে সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পাওয়ার এই পরিসংখ্যান ভাল চোখে দেখছেন না বিশেষজ্ঞেরা। এখন থেকেই সতর্ক না হলে ভবিষ্যতে কোভিড আবার মাথাচারা দিয়ে উঠতে পারে বলে মনে করছেন তাঁরা। যে কারণে সাধারণ মানুষকে সচেতন এবং সুরক্ষিত থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।

যদিও দেশে করোনায় মৃত্যুর সংখ্যা প্রায় হাতেগোনা। রবিবারের তুলনায় সোমবার সংক্রমণের সংখ্যাও কিছুটা কমেছে। রবিবার দৈনিক আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়ে গিয়েছিল। সোমবার নতুন করে ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯১৮ জন। তবে সংক্রমণ বৃদ্ধিতে চিন্তার মেঘ দেখছেন বিশেষজ্ঞেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন