Zydus Cadilla

Zydus Cadila: জরুরি ভিত্তিতে টিকা ব্যবহারের অনুমতি চেয়ে এ বার কেন্দ্রের কাছে আবেদন জাইডাস ক্যাডিলার

জাইডাস ক্যাডিলা জানিয়েছে, তৃতীয় পর্যায়ে দেশে ২৮ হাজারের বেশি স্বেচ্ছাসেবকের উপর ট্রায়াল করেছে তারা। তাতে টিকার কার্যকারিতা যথেষ্ট ভাল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুলাই ২০২১ ১০:০৮
Share:

সংস্থা জানিয়েছে, অনুমতি পেলে বছরে ১২ কোটি টিকা তৈরি করতে পারবে তারা ফাইল চিত্র।

ভারতে এ বার জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)-এর কাছে আবেদন করল টিকা প্রস্তুতকারক সংস্থা জাইডাস ক্যাডিলা। বৃহস্পতিবার সংস্থা এ কথা জানিয়েছে। তারা এই বলেছে, অনুমতি পেলে বছরে ১২ কোটি টিকা তৈরি করতে পারবে তারা।

Advertisement

ইতিমধ্যেই এই টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়াল শেষ হয়েছে। জাইডাস ক্যাডিলার জাইকভ-ডি টিকাকে ছাড়পত্র দিলে কোভিশিল্ড, কোভ্যাক্সিন, স্পুটনিক ভি ও মডার্নার পর এটি হবে পঞ্চম কোভিড টিকা। তবে বাকি টিকাগুলির সঙ্গে এই টিকার কিছু পার্থক্য রয়েছে। এটি বিশ্বের প্রথম ডিএনএ টিকা বলে দাবি করেছে সংস্থা। সেই সঙ্গে এই প্রতিষেধকের তিনটি টিকা নিতে হবে বলেই জানিয়েছে তারা। শিশুদের ক্ষেত্রে এই টিকা খুবই উপকারী বলে জানিয়েছে সংস্থা।

Advertisement

জাইডাস ক্যাডিলা জানিয়েছে, তৃতীয় পর্যায়ে দেশে ২৮ হাজারের বেশি স্বেচ্ছাসেবকের শরীরে এই টিকার ট্রায়াল করেছে তারা। তার মধ্যে ১২ থেকে ১৮ বছর বয়সি প্রায় হাজার স্বেচ্ছাসেবক রয়েছে। প্রত্যেকের শরীরেই এই টিকার কার্যকারিতা যথেষ্ট ভাল। একটি বিবৃতিতে সংস্থা জানিয়েছে, ‘ভারতে যখন করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাবে সংক্রমণ ব্যাপক বাড়ছে ও ডেল্টা প্রজাতির প্রভাব দেখা যাচ্ছে তখন এই ট্রায়াল চালানো হয়েছে। তাতে দেখা গিয়েছে বেশি উপসর্গ রয়েছে এমন রোগীর শরীরে এই টিকার কার্যকারিতা ৬৬.৬ শতাংশ ও মধ্যম উপসর্গ রয়েছে এমন রোগীর শরীরে এই টিকার কার্যকারিতা ১০০ শতাংশ।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন