Covishield

Covishield: কোভিডে মৃত্যু রুখতে ৯৮% কার্যকরী কোভিশিল্ড: প্রতিরক্ষা মন্ত্রকের সমীক্ষা-রিপোর্ট

ভারতীয় সেনার সঙ্গে যুক্ত প্রায় ১৫ লক্ষ ৯৫ হাজার স্বাস্থ্যকর্মী এবং প্রথম সারির যোদ্ধাদের উপর সমীক্ষা চালিয়ে তৈরি হয়েছে এই রিপোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জুলাই ২০২১ ১২:৫৪
Share:

—ছবি সংগৃহীত।

নতুন করে সংক্রমণ প্রতিরোধে ৯৩ শতাংশ কার্যকরী কোভিশিল্ড। মৃত্যুও ৯৮ শতাংশ রুখে দিতে পারে সেরাম ইনস্টিটিউটের তৈরি টিকা। মঙ্গলবার এ কথা জানাল প্রতিরক্ষা মন্ত্রক।
ভারতীয় সেনার সঙ্গে যুক্ত প্রায় ১৫ লক্ষ ৯৫ হাজার স্বাস্থ্যকর্মী এবং প্রথম সারির কোভিড যোদ্ধার উপর সমীক্ষা চালিয়েছে আর্মড ফোর্সেস মেডিক্যাল সার্ভিসেস (এএফএমএস)। তার রিপোর্ট উল্লেখ করে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে দাবি করা হয়েছে, সম্ভবত এটিই কোভিড টিকার কার্যকারিতা নিয়ে সবচেয়ে বড় সমীক্ষা।

Advertisement

তবে মন্ত্রক জানিয়েছে, এই সমীক্ষায় যাঁরা অংশ নিয়েছেন, তাঁদের অধিকাংশই স্বাস্থ্যবান পুরুষ। অনেকেরই গুরুতর কোনও অসুখবিসুখ (কোমর্বিডিটি) নেই। বয়স্ক এবং শিশুদের উপর টিকার কার্যকারিতা সংক্রান্ত কোনও তথ্য নেই ওই রিপোর্টে।

গত জানুয়ারি মাস থেকে দেশে কোভিড টিকাকরণ চালু হয়েছে। সেই সময় থেকে এখনও পর্যন্ত ভারতীয় সেনার সঙ্গে যুক্তরা কবে প্রথম ও দ্বিতীয় টিকা নিয়েছেন, কে কবে কোভিডে আক্রান্ত হয়েছেন, কত জনের মৃত্যু হয়েছে— সেই সব তথ্যই খতিয়ে দেখে এই রিপোর্ট তৈরি করা হয়েছে বলে জানিয়েছে মন্ত্রক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন