নোট বাতিলে বিক্ষোভ সিপিএমের

কেন্দ্র এবং রাজ্য সরকারের বিভিন্ন নীতির প্রতিবাদে বরাকের অন্য দুই জেলার পাশাপাশি হাইলাকান্দিতেও বিক্ষোভ দেখাল সিপিএম। আজ দলের হাইলাকান্দি জেলা কমিটির নেতা-কর্মীরা শহরে মিছিল করেন। কেন্দ্রীয় ও রাজ্য সরকারের সমালোচনা করে স্লোগান দেওয়া হয়। এর পর বিক্ষোভকারীরা হাইলাকান্দির শহিদ স্মারকস্থলে জমায়েত হন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাইলাকান্দি শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০১৭ ০২:৩০
Share:

সিপিএমের প্রতিবাদ কর্মসূচি। সোমবার হাইলাকান্দির শহিদ স্মারকস্থলে। অমিত দাসের তোলা ছবি।

কেন্দ্র এবং রাজ্য সরকারের বিভিন্ন নীতির প্রতিবাদে বরাকের অন্য দুই জেলার পাশাপাশি হাইলাকান্দিতেও বিক্ষোভ দেখাল সিপিএম। আজ দলের হাইলাকান্দি জেলা কমিটির নেতা-কর্মীরা শহরে মিছিল করেন। কেন্দ্রীয় ও রাজ্য সরকারের সমালোচনা করে স্লোগান দেওয়া হয়। এর পর বিক্ষোভকারীরা হাইলাকান্দির শহিদ স্মারকস্থলে জমায়েত হন। সরকারি মদতে ধর্মীয় এবং ভাষিক সংখ্যালঘুদের উপর নির্যাতন চালানো হচ্ছে বলে তাঁরা অভিযোগ করেন। সিপিএম নেতা অধীর নাথ, কুমুদ দাস, বুরহানউদ্দিন, অনন্ত দাস অভিযোগ করেন— অসমে ক্ষমতাসীন শাসকরা প্রাক-নির্বাচনী প্রতিশ্রুতি পালন করছেন না। রাজ্য সরকার গরীবের স্বার্থবিরোধী কাজ করছে। বাংলা ভাষা নিয়ে রেল প্রতিমন্ত্রী রাজেন গোঁহাইয়ের মন্তব্যের প্রতিবাদও জানানো হয়। তাঁকে কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে সরিয়ে দেওয়ার দাবি ওঠে।

Advertisement

বরাকের জন্য গৃহীত ভাষা আইন বাতিল করার চক্রান্ত বন্ধ করা, রাজেন গোঁহাইয়ের বিরুদ্ধে ফৌজদারি মামলা রুজু, বরাকে ভাষা আইন বাস্তবায়িত করা, হিমন্ত বিশ্ব শর্মার সাম্প্রদায়িক মন্তব্যে বিরুদ্ধে পদক্ষেপ এবং বর্তমান সরকারের প্রাক-নির্বাচনী প্রতিশ্রুতি পূরণের দাবি জানান বিক্ষোভকারীরা।

অন্য দিকে নরেন্দ্র মোদী সরকারের বিমুদ্রাকরণের সিদ্ধান্তের জেরে সাধারণ মানুষের চূড়ান্ত দুর্ভোগে পড়েছেন বলে অভিযোগ তুলে বিক্ষোভ দেখায় মহিলা কংগ্রেস। এ দিন বেলা ১২টা থেকে একঘণ্টা শহরের রাস্তায় বিক্ষোভ দেখান মহিলা কংগ্রেস সদস্যরা। ওই কর্মসূচিতে হাইলাকান্দি মহিলা কংগ্রেসের সভাপতি মাধবী শর্মা, অপর্ণা চন্দ, উমা নাথ, শিল্পী সিংহ-সহ জেলা কংগ্রেসের সহ-সভাপতি ইসাক আলি বড়ভুইয়া, হীরালাল দত্ত পুরকায়স্থ, হীরেন্দ্র চন্দ্র পাল, সাধারণ সম্পাদক সামসুদ্দিন বড়লস্কর সামিল ছিলেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন