Bizzare

ফুলের বাগানে হাসলে কী হয়? বাগান মালিকের নোটিসে দেখে ভয় পাচ্ছেন সবাই

কী লেখা আছে সেই নোটিসে? সাধারণত ফুলের বাগানে যেমন সতর্ক বার্তা দেওয়া হয়, তা দিয়েই শুরু হয়েছে বক্তব্য। নোটিসে বলা হয়েছে, বাগানে ফুল তোলা নিষেধ। তার পরেই বদলেছে সুর

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ২১:৪৮
Share:

ছবি: টুইটার।

বাগানে হাসবে শুধু ফুলেরা। বাকিদের হাজার হাসি পেলেও হাসতে মানা। এক বাগান মালিকের এ হেন ফতোয়া দেখে অবাক নেটাগরিকেরা। তাঁর বাগানে লাগানো নোটিস দেখে চমকে গিয়েছেন সবাই।

Advertisement

ফুলের বাগানে সেই নোটিসকে এড়ানো মুশকিল। বাগানের মাঝ বরাবর একটি লাল রঙের বোর্ডে গোটা গোটা সাদা অক্ষরে লেখা রয়েছে কড়া সতর্কবার্তা। সঙ্গে দু’টি ছবি— একটি হাসিমুখের একটি স্মাইলির অন্যটি সিসি ক্যামেরার।

কী লেখা আছে সেই নোটিসে? সাধারণত ফুলের বাগানে যেমন সতর্ক বার্তা দেওয়া হয়, তা দিয়েই শুরু হয়েছে বক্তব্য। নোটিসে বলা হয়েছে, বাগানে ফুল তোলা নিষেধ। ‘‘দয়া করে ফুল তুলবেন না। আমরা কিন্তু নজর রাখছি।’’— এমনই বলা হয়েছে নোটিসের প্রথম দু’টি বাক্য। তার পরেই বদলেছে সুর।

Advertisement

পরের বাক্যে লেখা হয়েছে, ‘‘যদি ফুল তোলার সময় হাসতে দেখা যায় তবে আপনাকে ভারতীয় মুদ্রায় ৫০০ টাকা জরিমানা করা হবে।’’ নোটিসের এই শেষ বাক্যটিতেই হোঁচট খেয়েছেন সবাই। অনেকেই বলেছেন এ আবার কি অদ্ভুতুড়ে ফতোয়া। ফুল তোলার সঙ্গে হাসির সম্পর্ক কী? সেই জবাব যদিও বাগানের মালিকই দিতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন