Italy Consulate

মৎস্যজীবী খুনে ২ ইতালিও নৌরক্ষীর বিরুদ্ধে সমস্ত ফৌজদারি মামলা বন্ধ করল সুপ্রিম কোর্ট

ক্ষতিপূরণের ১০ কোটি টাকার মধ্যে দুই মৎস্যজীবীর পরিবার পাবে ৪ কোটি টাকা করে। নৌকার মালিক পাবেন ২ কোটি টাকা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুন ২০২১ ১২:৩৫
Share:

মৎস্যজীবী খুনের ঘটনায় অভিযুক্ত দুই ইতালীয় নৌসেনা। ফাইল চিত্র

দুই ভারতীয় মৎস্যজীবী খুনে অভিযুক্ত দুই ইতালীয় নৌসেনার বিরুদ্ধে সমস্ত ফৌজদারি মামলা বন্ধ করে দিল সুপ্রিম কোর্ট। দুই মৎস্যজীবী খুনে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দিয়েছে ইতালি। মঙ্গলবার সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে, ২ মৎস্যজীবী খুনের তদন্ত ইতালিকে করতে হবে। কেন্দ্রীয় সরকার ও কেরল সরকারকে অবশ্যই তদন্তে সহযোগিতা করতে হবে।

Advertisement

শীর্ষ আদালত নির্দেশ দিয়েছে, ইতালির দেওয়া ক্ষতিপূরণের ১০ কোটি কেরল হাই কোর্টের কাছে হস্তান্তর করতে হবে। হাই কোর্ট নিহত দুই মৎস্যজীবীর পরিবারের হাতে ৪ কোটি টাকা করে ও নৌকার মালিকের হাতে ২ কোটি তুলে দেবে।

২০১২ সালের ১৫ ফেব্রুয়ারি ইতালির বাণিজ্য জাহাজ এনরিকা লেক্সির দুই নৌরক্ষী ম্যাসিমিলানো লাত্তোরে এবং সালভাতোর গিয়োনে ভারতীয় মৎস্যজীবীদের ভুল করে জলদস্যু ভেবে গুলি চালিয়েছিলেন। ওই ঘটনার আজেশ বিঙ্কি এবং গেলাস্টাইন নামে দুই ভারতীয় মৎস্যজীবী নিহত হন। দুই নৌরক্ষীরা গ্রেফতার হলেও পরে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে এবং ভারতে ইতালির রাষ্ট্রদূতের দেওয়া মুচলেকার ভিত্তিতে তাঁদের মুক্তি দেওয়া হয়। এরপর কেরল সরকারের সম্মতি নিয়ে সুপ্রিম কোর্টের তরফে ক্ষতিপূরণ হিসেবে ১০ কোটি টাকা জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল ইতালি সরকারকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন