ফর্মের সঙ্কট ডিমা হাসাওয়ে

জাতীয় নাগরিক পঞ্জী নবীকরণের জন্য বাড়ি বাড়ি আবেদনপত্র বিলির কাজ শুরু হলেও ডিমা হাসাও জেলায় অনেকের হাতে এখনও তা পৌঁছয়নি। সংশ্লিষ্ট সেবাকেন্দ্রে গিয়েও তার সুরাহা মিলছে না। প্রশাসনিক সূত্রে খবর, জাতীয় নাগরিক পঞ্জী নবীকরণের আবেদনপত্র বিলি করা হয়েছে। কিন্তু সেবাকেন্দ্রগুলিতে আবেদনপত্র শেষ হয়ে গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাফলং শেষ আপডেট: ২৩ জুন ২০১৫ ০২:৪৩
Share:

জাতীয় নাগরিক পঞ্জী নবীকরণের জন্য বাড়ি বাড়ি আবেদনপত্র বিলির কাজ শুরু হলেও ডিমা হাসাও জেলায় অনেকের হাতে এখনও তা পৌঁছয়নি। সংশ্লিষ্ট সেবাকেন্দ্রে গিয়েও তার সুরাহা মিলছে না।

Advertisement

প্রশাসনিক সূত্রে খবর, জাতীয় নাগরিক পঞ্জী নবীকরণের আবেদনপত্র বিলি করা হয়েছে। কিন্তু সেবাকেন্দ্রগুলিতে আবেদনপত্র শেষ হয়ে গিয়েছে। গুয়াহাটি থেকে ফের আবেদনপত্র নিয়ে আসা হচ্ছে। অভিযোগ উঠেছে, ডিমা হাসাও জেলায় এখনও ৫০ শতাংশ মানুষের কাছে আবেদনপত্র পৌঁছয়নি। ডিমা হাসাও জেলার উপজাতি জনগোষ্ঠীর অনেকেই ১৯৫১ সালের এনআরসি তালিকায় নিজেদের বা পূর্বপুরুষের নাম পাচ্ছেন না। ১৯৬৬ ও ১৯৭১ সালের ভোটের তালিকাতে অনেকের নাম নেই। তাতে সঙ্কটে পড়েছেন ডিমাসা জনগোষ্ঠীর মানুষ। অন্য দিকে, জাতীয় নাগরিক পঞ্জী নবীকরণের জন্য ডিমা হাসাও জেলায় ‘ফিল্ড লেভেল অফিসার’ (এফএলও) নিয়োগ করা হয়েছে। কিন্তু তাঁদের কোনও নিযুক্তিপত্র দেওয়া হয়নি। এ নিয়েও ছড়িয়েছে বিতর্ক। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, দ্রুত এ নিয়ে পদক্ষেপ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন