Rahul Gandhi

‘বিজেপি লাঠিসোঁটা নিয়ে এসেছিল’! মোদী-স্লোগানে চুমু ছুড়েও অসমে রাহুলের বক্তৃতায় ‘হামলার আতঙ্ক’

রবিবার ন্যায় যাত্রার সময় ঠিক কী হয়েছিল, ঘটনার পরে অসমের নওগাঁওয়ে একটি জনসভায় জানালেন রাহুল গান্ধী। তাঁর অভিযোগ, অসমে ন্যায় যাত্রার উপর হামলা চালান বিজেপি কর্মীরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ২৩:৩০
Share:

‘মোদী মোদী’ স্লোগান শুনে বাস থেকে চুমুও ছোড়েন রাহুল গান্ধী। ছবি: পিটিআই।

২০-২৫ জন বিজেপি কর্মী লাঠি নিয়ে ছুটে এসেছিলেন বাসের সামনে! রবিবার ন্যায় যাত্রার সময় ঠিক কী হয়েছিল, ঘটনার পরে অসমের নওগাঁওয়ে একটি জনসভায় জানালেন রাহুল গান্ধী। তাঁর অভিযোগ, অসমে ন্যায় যাত্রার উপর হামলা চালান বিজেপি কর্মীরা। লাঠি নিয়ে ছুটে আসেন তাঁর বাসের সামনে। রাহুল জানিয়েছেন, তিনি বাস থেকে নামতেই পালিয়ে যান তাঁরা। ‘মোদী মোদী’ স্লোগান শুনে বাস থেকে চুমুও ছোড়েন। সেই ভিডিয়ো পরে এক্স (সাবেক টুইটার)-এ পোস্ট করেছেন। বিজেপি দাবি করে, স্লোগান শুনে রাহুল বিব্রত হয়ে পড়েছিলেন। রাহুল পাল্টা জানান, বিজেপি বা সঙ্ঘকর্মীদের ভয় পায় না কংগ্রেস।

Advertisement

নওগাঁওয়ের জনসভায় রাহুল বলেন, ‘’২০-২৫ জন বিজেপি কর্মী লাঠি হাতে বাসের সামনে ছুটে এসেছিলেন। আমি বাস থেকে নামতেই তাঁরা পালিয়ে যান। ওঁরা ভাবছেন, বিজেপি, আরএসএসকে কংগ্রেস ভয় পায়। ওঁরা স্বপ্ন দেখছেন। ওঁরা যত ইচ্ছা পোস্টার, প্ল্যাকার্ড ছিঁড়তে পারেন। আমরা পাত্তা দিই না। আমরা কাউকে ভয় পাই না। প্রধানমন্ত্রী মোদীকেও নয়, অসমের মুখ্যমন্ত্রীকেও নয়।’’ জনসভার আগে এক্সে সেই চুমু ছোড়ার ভিডিয়ো পোস্ট করেন রাহুল। সেখানে দেখা গিয়েছে, অসমের পথ দিয়ে চলছিল বাসটি। হঠাৎই ভেসে আসে ‘জয় শ্রীরাম’, ‘মোদী মোদী’ ধ্বনি। যাঁরা ধ্বনি দিচ্ছিলেন, বাস থেকে তাঁদের উদ্দেশে চুমু ছুড়ে দেন। ভিডিয়ো পোস্ট করে তিনি লিখেছেন, ‘‘সকলের জন্য আমাদের ভালবাসার দোকান খোলা রয়েছে। জুড়বে ভারত, জিতবে হিন্দুস্তান।’’

মণিপুর থেকে মহারাষ্ট্র পর্যন্ত ন্যায় যাত্রা করছেন রাহুল। কংগ্রেসের দাবি, পথে অসমে বিজেপি সমর্থকদের নিশানা হয়েছেন রাহুল এবং জয়রাম রমেশ। বিজেপি পাল্টা দাবি করেছে, ‘জয় শ্রীরাম’ এবং ‘মোদী মোদী’ স্লোগান শুনে বিপর্যস্ত রাহুল গান্ধী। বিজেপির তথ্যপ্রযুক্তি সেলের প্রধান অমিত মালব্য এক্স (সাবেক টুইটার)-এ লেখেন, ‘‘এখন এ ভাবে বিপর্যস্ত হলে আগামী দিনে দেশের মানুষের মুখোমুখি হবেন কী ভাবে? কারণ, ২২ জানুয়ারি অযোধ্যায় রাম বিগ্রহের ‘প্রাণপ্রতিষ্ঠা’-র আমন্ত্রণ খারিজ করেছে কংগ্রেস।’’ বিজেপি মুখপাত্র শাহজাদ পুনাওয়ালা দাবি করেন, ‘মোদী মোদী’, ‘জয় শ্রীরাম’ স্লোগান শুনে তেড়ে গিয়েছিলেন রাহুল। রাহুল যদিও সেই দাবি খারিজ করেছেন। পরে জনসভায় স্পষ্ট বলেছেন, কংগ্রেস কাউকে ভয় পায় না।

Advertisement

১৪ জানুয়ারি মণিপুর থেকে ন্যায় যাত্রা শুরু করেছেন রাহুল। ১৮ থেকে ২৫ জানুয়ারি তিনি অসমে ১৭টি জেলায় ৮৩৩ কিলোমিটার সফর করবেন। রবিবার অসমে রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রার চতুর্থ দিনের কর্মসূচি ছিল। অভিযোগ, শোনিতপুরে রাহুলের বাস থামিয়ে দেন বিজেপি কর্মীরা। তাঁর স্লোগান দিতে শুরু করেন। সেই সময় কংগ্রেস কর্মীদের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন বিজেপি কর্মীরা। ওই ঘটনায় কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয় বলে অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন