Amazon

অনলাইনে অর্ডার দিলেন স্মার্টফোন, হাতে পেলেন পাথর!

অনলাইনে কেনাকাটার ক্ষেত্রে এ ধরনের প্রতারণার ঘটনা নতুন কিছু নয়। কখনও এ ভাবে কোনও ক্রেতা প্রতারিত হচ্ছেন তো কখনও প্রতারণার শিকার হতে হচ্ছে খোদ ই-কমার্স সংস্থাগুলিকেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৭ ১১:৪৫
Share:

ছবি: টুইটার, ইন্ডিয়া টু ডে।

অর্ডার দিয়েছিলেন স্মার্টফোন। অনলাইনে দাম মিটিয়েছিলেন আগেভাগেই। কিন্তু দু’-তিনদিন পর বাড়িতে ফোনের বদলে এসে পৌঁছল বাক্স-বন্দি পাথর!

Advertisement

গত ২১ ডিসেম্বর আমাজন থেকে একটি দামি স্মার্টফোন কেনেন মহারাষ্ট্রের কল্যাণের বাসিন্দা রাকেশ ছবরিয়া। ফোনটির দাম বাবদ ৩৩ হাজার টাকা তখনই মিটিয়ে দেন তিনি। ২৩ ডিসেম্বর ক্যুরিয়ারে আমাজনের পার্সেল এসে পৌঁছয় রাকেশের বাড়িতে।

পার্সেলটি দেখে রাকেশের সন্দেহ হয়। রাকেশের দাবি, সেটি যথাযথ ভাবে প্যাক করা ছিল না। সন্দেহ হওয়ায় ক্যুরিয়ার সংস্থার ওই কর্মীকেই পার্সেলটি খুলতে বলেন তিনি। পার্সেল খুলতেই চমকে ওঠেন রাকেশ। পার্সেলে তাঁর ফোনের বদলে ভরা রয়েছে একটা বড়সড় পাথর। সঙ্গে সঙ্গে পার্সেলটির ছবি তুলে রাকেশ ই-মেল করে অভিযোগ জানান আমাজনে। ফোনেও যোগাযোগ করেন। সংস্থার পক্ষ থেকে জানানো হয়, তিন-চার দিনের মধ্যেই তাঁর সমস্যার সমাধান করে দেওয়া হবে। অভিযোগ, এর পর পাঁচ দিন পেরিয়ে গেলেও আর কোনও উত্তর মেলেনি আমাজনের পক্ষ থেকে। রাকেশ এখনও তাঁর ফোন হাতে পাওয়ার অপেক্ষায় দিন গুনছেন।

Advertisement

আরও পড়ুন: আধার ছাড়াও দিতে হবে তথ্য

এই এক বছরে আমরা কী কী কারণে খুব রেগে গিয়েছিলাম? এক ঝলকে

অনলাইনে কেনাকাটার ক্ষেত্রে এ ধরনের প্রতারণার ঘটনা নতুন কিছু নয়। এর আগে ফ্লিপকার্টে ফোন অর্ডার দিয়ে ইটের টুকরো আর সাবানের বার পেয়েছিলেন মুম্বইয়ের বোরিবালির বাসিন্দা লক্ষ্মীনারায়ণ কৃষ্ণমূর্তি। দাম না মিটিয়েই আমাজন থেকে ১৬৬টি দামি মোবাইল ফোন হাতিয়েছিলেন দিল্লির দুই যুবক। কখনও এ ভাবে কোনও ক্রেতা প্রতারিত হচ্ছেন তো কখনও প্রতারণার শিকার হতে হচ্ছে খোদ ই-কমার্স সংস্থাগুলিকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন