শক্তি বাড়িয়ে আসছে গজ

গজ-র আতঙ্কে কাঁপছে দক্ষিণ ভারত।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০১৮ ০৩:৫৫
Share:

ঘনঘটা: গজ আছড়ে পড়ার আগে। বৃহস্পতিবার চেন্নাইয়ের মেরিনা সৈকতে। পিটিআই

গজ-র আতঙ্কে কাঁপছে দক্ষিণ ভারত। ইতিমধ্যেই শক্তি বাড়িয়ে অতিপ্রবল ঘূর্ণিঝড়ের চেহারা নিয়েছে গজ। আজ রাতেই সেই ঝড় আছড়ে পড়তে পারে তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ ও পুদুচেরিতে। পরিস্থিতি সামাল দিতে উপকূলবর্তী এলাকায় জারি করা হয়েছে লাল সতর্কতা। সতর্কতা জারি করা হয়েছে কেরল এবং আন্দামান ও নিকোবরে।

Advertisement

তবে গজ-এর অভিমুখ তামিলনাড়ুর দিকেই। বন্ধ রাখা হয়েছে সব শিক্ষা প্রতিষ্ঠান। মৎস্যজীবীদেরও সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। তৈরি থাকতে বলা হয়েছে নৌবাহিনী এবং তামিলনাড়ুর বিপর্যয় মোকাবিলা বাহিনীকে। হাওয়া অফিস জানিয়েছে, তামিলনাড়ুর নাগাপট্টিনম থেকে ৪৮০ কিলোমিটার এবং চেন্নাই থেকে ৪১০ কিলোমিটার দূরে রয়েছে গজ। বৃহস্পতিবার রাতে পাম্বান এবং কুড্ডালোর উপকূলে আছড়ে পড়তে পারে এটি। স্থলভূমিতে ঢোকার সময়ে ঘণ্টায় ৮০-৯০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। সঙ্গে প্রবল বৃষ্টি। গত কাল থেকেই তুমুল বৃষ্টি ও ঝড় চলছে। উপকূলের দিকে এগোনোর সময় শক্তি হারিয়ে সাধারণ ঘূর্ণিঝড়ের চেহারা নিতে পারে গজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন