Andhra Pradesh

গতি বাড়িয়ে এগোচ্ছে ঘূর্ণিঝড় ‘গাজা’, রাজ্যে অবশ্য তেমন প্রভাব পড়বে না

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে ‘গাজা’ দ্রুতগতিতে এগোচ্ছে। তবে এ রাজ্যে তার প্রভাব পড়বে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০১৮ ১৫:০৮
Share:

আগামী ২৪ ঘণ্টার মধ্যে তামিলনাডু এবং অন্ধ্রপ্রদেশের উপকূলবর্তী এলাকায় এই ঘূর্ণিঝড় আছড়ে পড়বে।—এপি।

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে ‘গাজা’ দ্রুতগতিতে এগোচ্ছে। তবে এ রাজ্যে তার প্রভাব পড়বে না।

Advertisement

আগামী ২৪ ঘণ্টার মধ্যে তামিলনাডু এবং অন্ধ্রপ্রদেশের উপকূলবর্তী এলাকায় ওই ঘূর্ণিঝড় আছড়ে পড়বে। গতিবেগ থাকবে ঘণ্টায় ১০০ কিলোমিটারের আশপাশে। তেমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। উপকূলের দিকে যতই এগিয়ে আসবে ওই ঘূর্ণিঝড়, ততই তার শক্তি বাড়বে বলে জানিয়েছেন আবহাওয়া বিজ্ঞানীরা।

মাস দেড়েক আগে ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের একাংশে ঘূর্ণিঝড় ‘তিতলি’ আছড়ে পড়েছিল। সেই সময়ে সব থেকে বেশি প্রভাব পড়েছিল ওড়িশার গোপালপুরে।

Advertisement

এ বার তামিলনাড়ুর পাশাপাশি অন্ধ্রপ্রদেশের দিকেই অভিমুখ রয়েছে গাজা-র। ইতিমধ্যেই ওই দুই রাজ্যের প্রশাসন সব রকমের পদক্ষেপ করছে। মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। গাজার প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টি না হলেও, মেঘাচ্ছন্ন থাকবে আগামী চার দিন। তার ফলে তাপমাত্রা খুব একটা কমবে না। ২০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। তবে, গাজার প্রভাবে আন্দামান-নিকোবরে বৃষ্টি হবে। সোমবার থেকেই ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃষ্টি শুরু হয়ে যাবে সেখানে। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গনেশপ্রসাদ দাস বলেন, “তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশের দিকে ঘূর্ণিঝড়ের অভিমুখ রয়েছে। কয়েক দিন কলকাতার আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। ফলে তাপমাত্রা খুব একটা নামবে না। আবার খুব গরমও হবে না।”

আরও পড়ুন: এই মুহূর্তে বিশ্বের সেরা অলরাউন্ডারদের একাদশে ঠাঁই পেলেন কারা?

গ্রাফিক: শৌভিক দেবনাথ

ঘূর্ণিঝড় ‘তিতলি’-র নামকরণ করেছিল পাকিস্তান। বঙ্গোপসাগরের তৈরি ঘূর্ণিঝড় ‘গাজা’-র নামকরণ করেছে তাইল্যান্ড। দক্ষিণ-পূর্ব এশিয়ার আটটি দেশ এই ঘূর্ণিঝড়ের নাম দিয়ে থাকে। পরবর্তীতে যে ঘূর্ণিঝড় হবে, তার নামকরণ করবে শ্রীলঙ্কা।

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরা বাংলা খবর পেতে পড়ুন আমাদের দেশ বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন