Dahi Handi

Maharashtra: মহারাষ্ট্রে দহি হান্ডি অনুষ্ঠানে মানব-পিরামিড থেকে পড়ে গিয়ে মৃত যুবক, তদন্তে পুলিশ

সন্দেশের পরিবারের অভিযোগের ভিত্তিতে ভিলে পার্ল থানা উদ্যোক্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিলেও এখনও পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ১৭:১৪
Share:

দহি হান্ডি অনুষ্ঠানের একটি ছবি। (ফাইল চিত্র)

মহারাষ্ট্রে ‘দহি হান্ডি’ অনুষ্ঠানে মানব-পিরামিড থেকে পড়ে গিয়ে মৃত্যু হল এক যুবকের। সন্দেশ ডালভি নামের ওই যুবক অনুষ্ঠানে ‘গোবিন্দা’ সেজেছিলেন। মুম্বই পুলিশ এই ঘটনার তদন্তে নেমেছে এবং উদ্যোক্তাদের বিরুদ্ধে অভিযোগ নথিভুক্ত করেছে।

Advertisement

শুক্রবার রাতে ওই রাজ্যের ভিলে পার্ল অঞ্চলের বামনওয়ারি এলাকায় জন্মাষ্টমীর উপলক্ষ্যে দহি হান্ডির আয়োজন করা হয়েছিল। সেই সময় মানব-পিরামিডের উপর উঠতে গিয়ে পড়ে যান সন্দেশ। পড়ে গিয়ে তাঁর মাথায় গুরুতর আঘাত লাগে। শুক্রবার রাতেই সন্দেশকে স্থানীয় কুপার হাসপাতাল ভর্তি করানো হয়। কিন্তু রবিবার তাঁর শারীরিক পরিস্থিতির অবনতি হলে তাঁকে নানাবতী হাসপাতালে স্থানান্তরিত করা হয়। সেখানেই সোমবার রাতে মারা যান সন্দেশ। নানাবতী হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, তাঁকে যখন হাসপাতালে আনা হয়, তখন তাঁর মাথায় গুরুতর আঘাত ছিল।

সন্দেশের পরিবারের অভিযোগের ভিত্তিতে ভিলে পার্ল থানা অবহেলা, অহেতুক প্রাণের ঝুঁকি নেওয়া ইত্যাদি অভিযোগে উদ্যোক্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিলেও এখনও পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি। সরকারি একটি পরিসংখ্যান থেকে জানা গিয়েছে, শুধু এই বছরই দহি হান্ডি অনুষ্ঠানে অংশগ্রহণ করতে গিয়ে ২২২ জন আহত হয়েছেন। এঁদের মধ্যে ২০২ জনকে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়।

Advertisement

উল্লেখ্য, মহারাষ্ট্র এবং পশ্চিম ভারতের কিছু রাজ্যে জন্মাষ্টমী উপলক্ষ্যে দহি হান্ডি অনুষ্ঠান হয়ে থাকে। এই অনুষ্ঠানে কিছু যুবক একে অপরের পিঠে ভর গিয়ে মানবনির্মিত পিরামিড তৈরি করে। উপরে ঝোলানো থাকে দই ভর্তি মাটির পাত্র। কোনও একজন উঠে ওই পাত্রকে ভাঙেন। এই অনুষ্ঠানে অংশগ্রহণকারী প্রত্যেককেই ‘গোবিন্দা’ বলা হয়ে থাকে। প্রতি বছরই এই অনুষ্ঠানকে ঘিরে নানা দুর্ঘটনা ঘটে থাকলেও মহারাষ্ট্রের কোনও সরকারই এই অনুষ্ঠানকে বন্ধ করেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন