COVID-19

Covid Update in India: দেশে সাত দিনে দৈনিক সংক্রমণ বৃদ্ধি ৪৩১%! শীর্ষে মহারাষ্ট্র, পরেই পশ্চিমবঙ্গ

আশঙ্কা ছিল উৎসবের মরসুম মিটলেই বাড়তে পারে আক্রান্তের সংখ্যা। আশঙ্কা সত্যি করে, দেশে গত সাত দিনে করোনার দৈনিক সংক্রমণ বেড়েছে ৪৩১ শতাংশ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২২ ১৩:৩৬
Share:

দেশের কোভিড পরিসংখ্যান গ্রাফিক: শৌভিক দেবনাথ

দেশ জুড়ে দ্রুত হারে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। আশঙ্কা ছিল উৎসবের মরসুম মিটলেই বাড়তে পারে করোনা আক্রান্তের সংখ্যা। সেই আশঙ্কাকে সত্যি করে, দেশ জুড়ে গত সাত দিনে করোনার দৈনিক সংক্রমণ বেড়েছে ৪৩০.৮৩ শতাংশ। ২৮ ডিসেম্বরের পর থেকেই দেশে করোনা আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেতে শুরু করেছে। ২৮ ডিসেম্বর আক্রান্তের সংখ্যা ছিল ৬,৩৫৮ জন। এর মাত্র সাত দিন পর অর্থাৎ ৩ জানুয়ারি করোনা আক্রান্তের সংখ্যা এক ধাক্কায় পৌঁছেছে ৩৩,৭৫০-এ। অর্থাৎ দৈনিক সংক্রমণ বেড়েছে প্রায় ৪৩১ শতাংশ। সংক্রমণের নিরিখে শীর্ষ স্থানে রয়েছে মহারাষ্ট্র। মহারাষ্ট্রে গত ২৪ ঘন্টায় মোট ১১,৮৭৭ জন আক্রান্ত হয়েছেন। এর পরেই জায়গা করে নিয়েছে পশ্চিমবঙ্গ। পশ্চিমবঙ্গে এক দিনে মোট ৬,১৫৩ জন আক্রান্ত হয়েছেন।

Advertisement

তবে স্বস্তির বিষয়, আক্রান্তের সংখ্যা বাড়লেও, কমছে মৃত্যুর সংখ্যা কমছে। গতকাল অর্থাৎ রবিবার দেশে মোট করোনায় মৃতের সংখ্যা ছিল ২৮৪ জন। কিন্তু তার একদিন পরেই অর্থাৎ সোমবার, মৃতের সংখ্যা কমে হয়েছে ১২৩। একইসঙ্গে বাড়ছে দৈনিক সুস্থতার হারও।

এরই পাশাপাশি পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে করোনার নয়া রূপ ওমিক্রন আক্রান্তের সংখ্যাও। দেশ জুড়ে গত ২৪ ঘন্টায় শুধু ওমিক্রনেই আক্রান্ত ১,৭০০ জন। ওমিক্রন আক্রান্তের দিক দিয়েও শীর্ষ স্থানে মহারাষ্ট্র। মহারাষ্ট্রে মোট ওমিক্রন আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৫১০। এরপরেই রয়েছে দিল্লি। দিল্লিতে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৩৫১।

Advertisement

করোনার লাগামছাড়া সংক্রমণ বৃদ্ধিতে উদ্বেগ দেখা গিয়েছে পশ্চিমবঙ্গে। এই আবহে ১৫ জানুয়ারি পর্যন্ত কঠোর বিধিনিষেধও জারি করেছে রাজ্য সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন