No Confidence Motion

সোমবার স্থির হতে পারে মোদী সরকারের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবের উপর বিতর্কের দিন

‘ইন্ডিয়া’র আনা অনাস্থা প্রস্তাবের উপর বিতর্ক কবে হবে, তা এখনও জানানো হয়নি। সূত্রের খবর, সোমবার সেই দিনক্ষণ স্থির করা হতে পারে। এ জন্য নজরে থাকছে প্রধানমন্ত্রীর সফরসূচি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ১৯:৩৩
Share:

সোমবার সংসদে জানানো হতে পারে অনাস্থা প্রস্তাবের উপর বিতর্কের দিনক্ষণ। — ফাইল ছবি।

কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে ‘ইন্ডিয়া’-র আনা অনাস্থা প্রস্তাবের উপর আগামী সপ্তাহে বিতর্ক শুরু হবে। এই সময় সংসদে হাজির থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সূত্রের খবর, অনাস্থা প্রস্তাবের উপর বিতর্ক কবে হবে তা স্থির করা হবে সোমবার। ১ অগস্ট অর্থাৎ, মঙ্গলবার, প্রধানমন্ত্রী মোদীর মহারাষ্ট্র সফরে যাওয়ার কথা। এ জন্য অনাস্থা প্রস্তাবের উপর বুধ এবং বৃহস্পতিবার আলোচনা, জবাব এবং ভোটাভুটি হতে পারে। সংসদের বাদল অধিবেশন চলবে আগামী ১১ অগস্ট পর্যন্ত। তার মধ্যে একাধিক বিল পাশ করাতে হবে সরকারকে।

Advertisement

মণিপুর নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছিল ২৬টি বিরোধী দলের জোট ‘ইন্ডিয়া’। একই বিষয়ে আলাদা করে অনাস্থা প্রস্তাব পেশ করে কে চন্দ্রশেখর রাওয়ের দল বিআরএস-ও। তবে বিরোধীরা একজোট হয়ে অনাস্থা আনলেও এতে মোদী সরকারের স্থায়িত্ব নিয়ে কোনও সংশয় নেই। কারণ, সাংসদ সংখ্যা মোদীর পক্ষে।

মোট ৫৪৩ জন সাংসদ লোকসভায়। এই মুহূর্তে পাঁচটি পদ খালি। এর ফলে সংখ্যাগরিষ্ঠতা কমে দাঁড়াচ্ছে ২৭০। স্পিকারকে ধরে বিজেপির সাংসদ সংখ্যা এই মুহূর্তে ৩০১। যা অনায়াসে সংখ্যাগরিষ্ঠতার চেয়ে অনেক বেশি। আর জোট শরিকদের মিলিয়ে তা পৌঁছে যাচ্ছে ৩৩১-য়ে।

Advertisement

পাটিগণিতের অঙ্কে সরকার পড়ার কোনও সম্ভাবনাই আপাতত নেই। বিরোধীরাও তা জানেন ভাল মতো। তাঁদের দাবি, মণিপুর নিয়ে প্রধানমন্ত্রী মোদীর নীরবতা ভাঙাতেই সংসদে অনাস্থা প্রস্তাব এনেছেন। বিরোধীদের যে দাবি এত দিন ধরে এড়িয়ে গিয়েছে সরকার পক্ষ। শুক্রবার সূত্রের মোতাবেক জানা গিয়েছে, আগামী সোমবার বিতর্কের দিনক্ষণ স্থির হতে পারে। প্রধানমন্ত্রীর সফরসূচির কথা মাথায় রেখে পরবর্তী পরিকল্পনা চূড়ান্ত করা হবে।

এ দিকে, মণিপুরকাণ্ডে প্রধানমন্ত্রী মোদীর বিবৃতির দাবিতে বিরোধীদের শোরগোলের জেরে শুক্রবারও মুলতুবি হয়ে যায় লোকসভা এবং রাজ্যসভার অধিবেশন। তবে তার মধ্যেই লোকসভায় ‘খনি ও খনিজ সম্পদ (উন্নয়ন ও নিয়ন্ত্রণ) সংশোধনী বিল’ পাশ করিয়ে নেয় সরকার। সরকার এবং বিরোধীদের বিতণ্ডার মধ্যে কোনও আলোচনা ছাড়া শুক্রবার লোকসভায় ধ্বনিভোটে পাশ করানো হয় খনি বিল। রাজ্যসভা মুলতুবি হওয়ার আগে অধ্যক্ষ জগদীপ ধনখড় তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েনের উদ্দেশে বলেন, ‘‘নাটক করা আপনাদের অভ্যাস হয়ে গিয়েছে।’’ ওই ঘটনার আগে রাজ্যসভায় ধনখড় জানিয়েছিলেন মণিপুর নিয়ে আলোচনা হতে কোনও আপত্তি নেই। কিন্তু কোন ধারায় আলোচনা হবে তা, নিয়ে কিছু বলেননি তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন