bird flu

লালকেল্লায় বার্ড ফ্লু-তে কাকের মৃত্যু, সাধারণের প্রবেশ নিষেধ ২৬ জানুয়ারি পর্যন্ত

১৯ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত লালকেল্লায় সাধারণের প্রবেশ বন্ধ রাখা হবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২১ ১৬:৪২
Share:

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের মুখেই লালকেল্লায় বার্ড ফ্লু আতঙ্ক। দিল্লির লালকেল্লা থেকে কয়েক দিন আগেই কয়েকটি মৃত কাক উদ্ধার করা হয়। দেশের অন্য কয়েকটি রাজ্যের মতো সেখানেও বার্ড ফ্লু ছড়িয়েছে কি না, তা খতিয়ে দেখতে সেই মৃত কাকের নমুনা জালন্ধরে পরীক্ষার জন্য পাঠিয়ে দেওয়া হয়। পাঠানো সেই ১৫টি নমুনার মধ্যে বার্ড ফ্লু আক্রান্ত পাখির সন্ধান পাওয়া গিয়েছে।

Advertisement

প্রশাসনিক সূত্রে জানানো হয়েছে, আজ, অর্থাৎ ১৯ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত লালকেল্লায় সাধারণের প্রবেশ বন্ধ রাখা হবে। কোনও ভাবে পর্যটকদের মধ্যে যাতে এই রোগ ছড়িয়ে না পড়ে, সেই জন্যই এই ব্যবস্থা করা হয়েছে।

অন্য দিকে দিল্লি হাইকোর্ট গাজিপুরে মুরগির মাংস বিক্রির বাজার বন্ধ রাখার আর্জি জানিয়ে করা আবেদনের শুনানি আপতত পিছিয়ে দিয়েছে। মার্চ মাসের ৮ তারিখে সেই বিষযে শুনানি হবে।

Advertisement

দেশের বেশ কয়েকটি রাজ্য শেষ কয়েক সপ্তাহ ধরে বার্ড ফ্লু আতঙ্ক ছড়িয়ে পড়েছে। পরিযায়ী পাখি থেকে শুরু করে পোষ্য হাঁস, মুরগির শরীরে এই রোগ দেখা দিয়েছে। সোমবারই মহারাষ্ট্রে প্রায় ৩০ হাজার মুরগি মারা হয়েছে বার্ড ফ্লু সংক্রমণ রুখতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন