IAF

IAF: স্পেন থেকে কেনা হবে বায়ুসেনার পরিবহণ বিমান, ছাড়পত্র দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা

স্পেনের সিএএসএ নামের বিমান নির্মাণকারী সংস্থা সি-২৯৫ সামরিক পরিবহণ বিমান তৈরি করেছে। প্রয়োজনে সেটি নজরদারিতেও ব্যবহার করা যায়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১ ১৯:৫৫
Share:

স্পেন থেকে এই বিমানই কিনবে বায়ুসেনা। ছবি: সংগৃহীত।

ভারতীয় বায়ুসেনার জন্য স্পেন থেকে ৫৬টি মাঝারি পরিবহণ বিমান কেনার প্রস্তাবে ছাড়পত্র দিল কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটি। সরকারের তরফে জানানো হয়েছে, এর মধ্যে স্পেনের নির্মাতা সংস্থার থেকে ১৬টি বিমান ‘উড়ানের উপযুক্ত অবস্থায়’ ভারতীয় বায়ুসেনার জন্য আমদানি করা হবে। বাকি ৪০টি ওই সংস্থার সহযোগিতায় ভারতেই বানানো হবে।

স্পেনের সিএএসএ সংস্থা সি-২৯৫ নামের ওই সামরিক পরিবহণ বিমানের নির্মাতা। প্রয়োজনে বিমানটি নজরদারির কাজেও ব্যবহার করা যায়। কয়েক বছর আগেই ইন্দোনেশিয়ার সঙ্গে যৌথ ভাবে ওই বিমান নির্মাণ শুরু করেছে তারা। এ বার সেই তালিকায় আসতে চলেছে ভারত।

Advertisement

সূত্রের খবর, ওই ৫৬টি বিমানের মধ্যে ৬টি উপকূলরক্ষী বাহিনীকে নজরদারির কাজে ব্যবহারের জন্য দেওয়া হবে। বাকিগুলি স্থলসেনা ও বায়ুসেনার কাজে ব্যবহার করা হবে। আগামী ৪৮ মাসের মধ্যেই স্পেন থেকে বিমান আমদানি শুরু হবে। পরবর্তী পর্যায়ে টাটা কনসোর্টিয়ামের সহযোগিতায় দেশে শুরু হবে সি-২৯৫-এর উৎপাদন।

ইউপিএ আমলে আমেরিকা থেকে ভারী সামরিক পরিবহণ বিমান সি-১৭ গ্লোবমাস্টার এবং সি-১৩০জে সুপার হারকিউলিস কেনার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটি। এ বার বিশ্বের অন্যতম সেরা মাঝারি সামরিক পরিবহণ বিমান পেতে চলেছে বায়ুসেনা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন