Assistant Loco Pilot

ত্রিপুরার প্রথম মহিলা ট্রেনচালক! দেবলীনা বললেন, কেরিয়ারের জন্য সবচেয়ে ভাল জায়গা বেছেছি

আগরতলার একটি নামী ইংরাজি মাধ্যম স্কুল থেকে দ্বাদশ পাশ করার পর ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা করেছেন দেবলীনা। তার পর উচ্চশিক্ষার জন্য ২০১৭ সালে কলকাতায় চলে আসেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

আগরতলা শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ১২:৩৯
Share:

প্রশিক্ষণ শেষে খড়্গপুর ডিভিশনে সহকারী লোকো পাইলট হিসাবে যোগ দেবেন দেবলীনা। ছবি: সংগৃহীত।

ত্রিপুরার প্রথম মহিলা ট্রেনচালক হলেন দেবলীনা রায়। ত্রিপুরার রাজধানী আগরতলার বাসিন্দা হলেও ভারতীয় রেলের খড়্গপুর ডিভিশনে সহকারী লোকো পাইলট (অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট) হিসাবে যোগ দিয়েছেন।

Advertisement

আগরতলার একটি নামী ইংরাজি মাধ্যম স্কুল থেকে দ্বাদশ পাশ করার পর ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা করেছেন দেবলীনা। তার পর উচ্চশিক্ষার জন্য ২০১৭ সালে কলকাতায় চলে আসেন তিনি। এখান থেকে ইঞ্জিনিয়ারিং পড়া শেষ করেন।

এত পেশা থাকতেও কেন রেলকেই বেছে নিলেন তিনি? এ প্রসঙ্গে দেবলীনা বলেন, “কেরিয়ারের জন্য সবচেয়ে ভাল জায়গা ভারতীয় রেল। আর সে কারণেই এই পেশা বেছে নিয়েছিলাম। সফলও হয়েছি।” পাশাপাশি, সমাজের প্রতিটি মেয়েই যেন তাঁদের স্বপ্নপূরণ করতে পারেন, সেই কামনাও করেছেন দেবলীনা।

Advertisement

মেয়ের চাকরিতে উচ্ছ্বাস প্রকাশ করেছেন দেবলীনা বাবা রণবীর রায় এবং চন্দ্রাণী ভট্টাচার্য। সংবাদমাধ্যমকে তাঁরা বলেন, “আমরা কন্যাকে উচ্চশিক্ষিত করতে চেয়েছিলাম। শুধু তাই-ই নয়, আমাদেরও স্বপ্ন ছিল কন্যা ভারতীয় রেলে যোগ দিক। সেই স্বপ্ন পূরণ হয়েছে। আমরা খুশি।” দেবলীনা চাকরিসূত্রে পশ্চিমবঙ্গে থাকলেও, তাঁর অভিভাবকেরা কিন্তু আগরতলাতেই রয়েছেন। এখন প্রশিক্ষণ চলছে দেবলীনার। প্রশিক্ষণ শেষ হলেই খড়্গপুর ডিভিশনে যোগ দেবেন দেবলীনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন