Rahul Gandhi

১০ বছর নয়, ৩ বছরের জন্য সাধারণ পাসপোর্ট রাহুলকে গান্ধীকে, অনুমোদন দিল দিল্লির আদালত

ন্যাশনাল হেরাল্ডের টাকা নয়ছয়ের অভিযোগে মামলা করেছিলেন সুব্রহ্মণ্যম স্বামী। তাতে অন্যতম অভিযুক্ত রাহুল গান্ধী। সে কারণে নতুন করে পাসপোর্ট পেতে হলে আদালতের ‘এনওসি’ প্রয়োজন রাহুলের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১৫:৪৮
Share:

সুরাতের আদালতের রায়ে সাংসদ পদ হারিয়ে কূটনৈতিক পাসপোর্ট জমা করেছিলেন রাহুল গান্ধী। — ফাইল চিত্র।

তিন বছরের জন্য সাধারণ পাসপোর্ট পেতে পারেন রাহুল গান্ধী। ১০ বছরের জন্য নয়। শুক্রবার জানাল দিল্লির এক আদালত। সুরাতের আদালতের রায়ে সাংসদ পদ হারিয়ে কূটনৈতিক পাসপোর্ট জমা করেছিলেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি। তার পর সাধারণ পাসপোর্টের জন্য কোর্টের ‘নো অবজেকশন সার্টিফিকেট’ (এনওসি) চেয়ে আবেদন করেছিলেন তিনি। সেই আবেদনের প্রেক্ষিতেই রাহুলের আইনজীবীকে বিচারক বলেছেন, ‘‘আমি আপনার আবেদনে আংশিক ভাবে অনুমোদন দিচ্ছি। ১০ বছরের জন্য নয়, তবে তিন বছরের জন্য।’’

Advertisement

ন্যাশনাল হেরাল্ডের টাকা নয়ছয়ের অভিযোগে মামলা করেছিলেন বিজেপির প্রাক্তন সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। তাতে অন্যতম অভিযুক্ত রাহুল গান্ধী। সে কারণেই নতুন করে সাধারণ পাসপোর্ট পেতে হলে আদালতের ‘এনওসি’ প্রয়োজন রাহুলের। গত সোমবার এ নিয়ে দিল্লির এক আদালতে আবেদন করেছিলেন রাহুল। গত বুধবার আদালত রাহুলের আবেদনের প্রেক্ষিতে বিজেপি নেতা স্বামীর জবাব জানতে চেয়েছিলেন।

এ প্রসঙ্গে অতিরিক্ত মুখ্য দায়রা ম্যাজিস্ট্রেটের পর্যবেক্ষণ ছিল, সব নাগরিকের ভ্রমণের অধিকার রয়েছে। এই অধিকার প্রাথমিক অধিকারের মধ্যে পড়ে। এর আগে রাহুল অনেক বারই বিদেশ ভ্রমণ করেছেন, যখন তাঁর আদালতের অনুমতির প্রয়োজন হয়নি। সেই নিয়ে আদালত বাধাও দেয়নি। এমনকি, ২০১৫ সালে ন্যাশনাল হেরাল্ড মামলায় রাহুলকে জামিন দেওয়ার সময়েও তাঁর ভ্রমণে কোনও বিধিনিষেধ আরোপ করেনি। তখন মামলাকারীর এই সংক্রান্ত আবেদনও খারিজ করে দেয় আদালত। শুক্রবারও রাহুলের এনওসি চেয়ে আবেদনের বিরোধিতা করেছিলেন স্বামী। তিনি জানিয়েছিলেন, এটা বিশেষ মামলা। ১০ বছরের জন্য রাহুলকে পাসপোর্ট দেওয়া উচিত নয়। যদিও আদালত সেই আবেদন মানেনি। পরিবর্তে তিন বছরের জন্য পাসপোর্ট দেওয়ার অনুমোদন দিয়েছে।

Advertisement

২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে কর্নাটকে গিয়ে ‘মোদী’ পদবি নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন রাহুল। গুজরাতের সুরাতের আদালতে মামলা হয়েছিল। তাতে দোষী সাব্যস্ত হয়ে গত মার্চে সাংসদ পদ খোয়ান রাহুল। তার পর কূটনৈতিক পাসপোর্টও জমা করেন। ৩০ মে আমেরিকা সফরে যাওয়ার কথা তাঁর। তার আগে পাসপোর্টের জন্য এনওসি চেয়ে আদালতে আবেদন করেছিলেন কংগ্রেস নেতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন