Delhi

Delhi Farmer: লকডাউনে বিমানে বাড়ি পাঠিয়েছিলেন পরিযায়ী শ্রমিকদের, আত্মহত্যা করলেন দিল্লির সেই কৃষক

কোভিডের সময়ে পাপ্পনের কথা জেনেছিল সারা দেশ। বিশেষত মাধুরী দীক্ষিত একটি অনুষ্ঠানে তাঁর কথা জানানোর পর প্রচারের আলোয় চলে আসেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ১৫:২৭
Share:

পাপ্পন সিংহ গহলৌত।

কোভিড কালে লকডাউন ঘোষণা হওয়ার পর, এই দেশ দেখেছে পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরার মরিয়া প্রয়াসকে। সেই সময় শ্রমিকদের ত্রাতা হিসাবে অবতীর্ণ হয়েছিলেন তিনি। বিহারের শ্রমিকদের বিমানের টিকিট কেটে দিয়ে বাড়ি ফিরতে সাহায্য করেছিলেন। তিনি উত্তর দিল্লির সাধারণ একজন কৃষক। যাঁর সামাজিক দায়বোধের কাহিনি উঠে এসেছিল বলিউডের অভিনেত্রী মাধুরী দীক্ষিতের কণ্ঠেও। সেই পাপ্পন সিংহ গহলৌত মঙ্গলবার নিজের বাড়িতেই আত্মঘাতী হলেন।

Advertisement

পুলিশ সূত্রে জানা গিয়েছে, পাপ্পনের বাড়ির কাছে দিল্লির আলিপুর অঞ্চলের এক স্থানে তাঁকে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। পাপ্পনের মৃতদেহের পাশ থেকে একটি চিঠি পাওয়া গিয়েছে। এই চিঠিতে তিনি লিখেছেন, দুরারোগ্য ব্যাধির কষ্ট সহ্য করতে না পেরেই তিনি আত্মহত্যার পথ বেছে নিয়েছেন। তাঁর দেহটি ময়নাতদন্তের জন্য নিয়ে যাওয়া হয়েছে। পুলিশের প্রাথমিক অনুমান, আত্মহত্যাই করেছেন ওই কৃষক। বাড়িতে তাঁর স্ত্রী এবং এক কন্যা আছেন।

কোভিড অতিমারির সময়ে পাপ্পনের কথা জেনেছিল সারা দেশ। বিশেষত মাধুরী দীক্ষিত একটি বেতার অনুষ্ঠানে তাঁর কথা জানানোর পর রাতারাতি প্রচারের আলোয় চলে আসেন পাপ্পন। সেই সময় পাপ্পন আক্ষেপের সুরে জানিয়েছিলেন, তিনি বহু শ্রমিককেই শ্রমিক স্পেশাল ট্রেনে চেপে বাড়ি ফেরার বন্দোবস্ত করে দিতে পারেননি। তাই কার্যত বাধ্য হয়েই তিনি বিমানের টিকিট কেটে তাঁদের বাড়ি ফেরার বন্দোবস্ত করেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন