Child Abuse

টুইটারে শিশুদের নীল ছবির ভাঁড়ার, এক সঙ্গে ২৩টি অ্যাকাউন্ট বন্ধ করল দিল্লি পুলিশ

টুইটারে শিশুদের পর্নছবির প্রচারের ঘটনাটি নিয়ে দিন কয়েক আগেই অভিযোগ করেছিল দিল্লির মহিলা কমিশন। এ ব্যাপারে দিল্লি পুলিশ এবং টুইটারের কাছে জবাবও চেয়েছিল তারা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২২ ১০:৩৩
Share:

টুইটারে শিশুদের পর্নছবির প্রচার রুখতে অভিযান চালাতে পারে দিল্লি পুলিশ। ফাইল চিত্র।

টুইটারে অ্যাকাউন্ট তৈরি করে তার মাধ্যমে নির্বিচারে চলত শিশুদের পর্নছবির প্রচার। সম্প্রতি বিষয়টি দিল্লি পুলিশ এবং টুইটারের নজরে আনে দিল্লির মহিলা কমিশন। তার পর টুইটারের সঙ্গে যোগাযোগ করে এ ধরনের ২৩টি অ্যাকাউন্টকে চিহ্নিত করে ব্লক করল দিল্লি পুলিশ।

Advertisement

কারা ওই অ্যাকাউন্ট গুলি চালায়, এর নেপথ্যে কোনও বড় চক্র আছে কি না তা জানার চেষ্টা করছে দিল্লি পুলিশ। ডেপুটি কমিশনার প্রশান্ত গৌতম জানিয়েছেন, তদন্তের গভীরে পৌঁছতে হলে টুইটারের কাছ থেকে বিশদ তথ্য পাওয়ার দরকার। তবে তথ্য হস্তান্তরের প্রক্রিয়ায় টুইটার যে সময় নিচ্ছে, তার জন্য তাদের অপেক্ষা করতেই হবে। আপাতত যে টুকু তথ্য পাওয়া গিয়েছে, তার ভিত্তিতে চারটি দল তৈরি করে ওই অ্যাকাউন্ট গুলির উৎস খুঁজে বের করার কাজে নেমেছে পুলিশ। এর মধ্যে দু’টি দল প্রযুক্তির বিষয়টি সামলাচ্ছে। বাকি দু’টি দল ‘মাঠে নেমে’ কাজ করবে। দিল্লি পুলিশ জানিয়েছে, আগামী কয়েকদিনের মধ্যেই এ সংক্রান্ত একটি পুলিশি অভিযানের পরিকল্পনাও রয়েছে তাদের।

Advertisement

গত ২০ সেপ্টেম্বর ওই টুইটার অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য এসেছিল পুলিশের কাছে। তার পরই কাজে নামে দিল্লি পুলিশের দ্য ইন্টেলিজেন্স ফিউশন এবং স্ট্র্যাটেজিক অপরেশন বিভাগ। ২০ সেপ্টেম্বরই তারা এফআইআর দায়ের করে। তার পর প্রমাণ সংগ্রহ করে টুইটারের সঙ্গে সরাসরি যোগাযোগ করে লিখিত ভাবে ওই অ্যাকাউন্ট গুলি সম্পর্কে বিশদ তথ্য চেয়ে পাঠায় টুইটার কর্তৃপক্ষের কাছে। টুইটারকে ওই অ্যাকাউন্ট গুলি ব্লক করতেও বলা হয় দিল্লি পুলিশের তরফে। তার পরই টুইটারের তরফে এমন ২৩টি অ্যাকাউন্ট ব্লক করা হয়েছে বলে জানিয়েছে দিল্লি পুলিশ। আপাতত ওই অ্যাকাউন্ট সংক্রান্ত বিশদ তথ্য পাওয়ার জন্য অপেক্ষা করছেন তদন্তকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন