Jamia Millia Islamia

জামিয়ার বিক্ষোভে শূন্যে গুলি চালিয়েছিল পুলিশ, উল্লেখ থানার ডায়েরিতে!

নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রবীণ পুলিশ আধিকারিকই এই তথ্য দিয়েছেন বলে দাবি করছে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২০ ১৭:১৯
Share:

পুলিশকর্মীর হাতে আগ্নেয়াস্ত্র, সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ছবি। ছবি: টুইটার

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)-এর প্রতিবাদে জামিয়া মিলিয়ার পড়ুয়াদের মিছিলে গুলি চালানোর অভিযোগ অস্বীকার করছে দিল্লি পুলিশ। কিন্তু, তাদেরই একটি সূত্র বলছে, গত ১৫ ডিসেম্বর বিক্ষোভ চলাকালীন, পরিস্থিতি আয়ত্তে আনতে শূন্যে গুলি চালিয়েছিলেন পুলিশ অফিসাররা। তার উল্লেখ রয়েছে পুলিশের দৈনিক ডায়েরিতেও। এই চাঞ্চল্যকর দাবি করছে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম। তাদের দাবি, নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রবীণ পুলিশ আধিকারিকই এই তথ্য দিয়েছেন।

Advertisement

দিল্লি পুলিশের ওই সূত্র বলছে, তদন্ত চলাকালীন বিক্ষোভের ফুটেজে পড়ুয়াদের বিক্ষোভের ছবি যেমন ধরা পড়েছে, তেমনই ওই বিক্ষোভ চলাকালীন কয়েকজন অফিসারকে গুলি চালাতেও দেখা গিয়েছে। ওই ঘটনা ঘটেছিল গত ১৫ ডিসেম্বর। সে দিন বিক্ষোভ চলছিল দিল্লির মথুরা রোড এলাকায়। দিল্লি পুলিশের ওই আধিকারিক দাবি করেছেন, ওই দিন বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ করে ইট পাটকেল ছুড়ছিল। চারপাশ থেকেই ওই ‘হামলা’ চলছিল বলেও দাবি করেছেন তিনি। সে সময় ‘আত্মরক্ষার্থে’ এক অফিসার শূন্যে গুলি চালান বলেও তাঁর দাবি।

দিল্লি পুলিশের ওই আধিকারিকের বক্তব্য অনুযায়ী, সিএএ-এর বিরুদ্ধে জামিয়া মালিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের বিক্ষোভ মিছিল চলাকালীন ‘হিংসা’ ছড়িয়ে পড়েছিল। এক সময় তা ‘খণ্ডযুদ্ধ’-এর আকার নেয়। পুলিশকে লক্ষ করে ইট-পাটকেল ছোড়া হয়। পাল্টা লাঠিচার্জ করে পুলিশ। ছোড়া হয় কাঁদানে গ্যাসও। ওই বিক্ষোভ চলাকালীন পুলিশ গুলি চালিয়েছে, এবং তাতে কয়েকজন আহত বলে অভিযোগ তোলেন প্রতিবাদকারীরা। যদিও, তা অস্বীকার করে দিল্লি পুলিশ। আহতদের ক্ষত বুলেটের নয়, বরং কাঁদানে গ্যাসের শেল ফেটে হয়েছে বলেও দাবি করা হয় দিল্লি পুলিশের তরফে।

Advertisement

কিন্তু, এর মধ্যেই সোশ্যাল মিডিয়ায় একাধিক ভিডিয়ো ছড়িয়ে পড়েছিল। যা ওই বিক্ষোভের বলেও দাবি করা হয়। তাতে এক জন পুলিশ কর্মীকে শূন্যে গুলি চালাতে দেখা যায়। আরও অন্তত চারটি গুলির শব্দও শোনা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন