Delhi High Court

Delhi Riot Case: প্রতিবাদের অধিকার আর জঙ্গি কার্যকলাপের ফারাক বুঝতে হবে, দিল্লি হিংসা মামলায় কেন্দ্রকে ভর্ৎসনা হাই কোর্টের

২০১৯-এ নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে দিল্লিতে হিংসার ঘটনায় ইউএপিএ মামলায় গ্রেফতার হয়েছিলেন তিন জন। মঙ্গলবার আদালত তাঁদের জামিন মঞ্জুর করল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুন ২০২১ ১৪:৫৪
Share:

—ফাইল চিত্র।

‘পিঞ্জরা তোড়’-এর দুই সদস্য দেবাঙ্গনা কলিতা, নাতাশা নারওয়াল এবং জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আসিফ ইকবাল তানহার জামিন মঞ্জুর করল দিল্লি হাইকোর্ট। ২০১৯-এ নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে দিল্লিতে হিংসার ঘটনায় ইউএপিএ মামলায় গ্রেফতার হয়েছিলেন এই তিন জন। মঙ্গলবার আদালত তাঁদের জামিন মঞ্জুর করল।

Advertisement

বিচারপতি সিদ্ধার্থ মৃদুল এবং জয়রাম ভাম্বানির বেঞ্চে মামলাটি ওঠে মঙ্গলবার। বিচারপতিরা নিম্ন আদালতে রায়কে খারিজ করে শর্তসাপেক্ষে তিন জনের জামিন মঞ্জুর করে। আদালত জানিয়ে দেয়, তিন জনকে তাঁদের পাসপোর্ট জমা দিতে হবে। আইনবিরোধী কাজ থেকে বিরত থাকতে হবে যাতে তদন্তে কোনও প্রভাব না পড়ে।

আদালত জানিয়েছে, সরকারকে বুঝতে হবে কোনটা প্রতিবাদের অধিকার আর কোনটা জঙ্গি কার্যকলাপ। দিল্লিতে হিংসায় উস্কানি দেওয়ার অভিযোগে ২০২০-তে নাতাশা এবং দেবাঙ্গনাকে গ্রেফতার করা হয়।

Advertisement

এক বিবৃতিতে পিঞ্জরা তোড় জানিয়েছে, নাতাশা এবং দেবাঙ্গনা নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে সরব হওয়ায় মুখ বন্ধ করতে তাঁদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। গ্রেফতারও করা হয়।

২০১৯-এর শেষের দিকে নাগরিকত্ব সংসশোধনী আইনের বিরোধিতায় অগ্নিগর্ভ পরিস্থিতি সৃষ্টি হয়েছিল দিল্লিতে। এই ঘটনাকে কেন্দ্র করে যে হিংসা পরিস্থিতি সৃষ্টি হয় তাতে ৫৩ জনের মৃত্যুও হয়। হিংসায় উস্কানি দেওয়ার অভিযোগ ওঠে বেশ কয়েক জনের বিরুদ্ধে। এ নিয়ে মামলাও হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন