Delhi Temperature

৩.৬ ডিগ্রি! শৈত্যপ্রবাহে কাঁপছে দিল্লি, দোসর ঘন কুয়াশা, চূড়ান্ত সতর্কতা জারি

এক দিকে হাড়কাঁপানো ঠান্ডা, অন্য দিকে ঘন কুয়াশা, এই দুইয়ের জেরে নাজেহাল দিল্লিবাসী। মৌসম ভবন ইতিমধ্যেই চূড়ান্ত সতর্কতা জারি করেছে দিল্লি এবং এনসিআরে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ১১:০২
Share:

ঠান্ডায় জবুথবু দিল্লি। ছবি: পিটিআই।

শুক্রবারই চার ডিগ্রির নীচে নেমে গিয়েছিল দিল্লির তাপমাত্রা। শনিবার আরও নামল। মৌসম ভবন জানিয়েছে, শনিবার সকালে রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ৩.৬ ডিগ্রি সেলসিয়াস। যা এই মরসুমের শীতলতম দিন। শুক্রবার এই তাপমাত্রা ছিল ৩.৯ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা হু হু করে নামতে থাকায় শৈত্যপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হয়েছে রাজধানী জুড়ে। তার সঙ্গে ঘন কুয়াশাও দিল্লির স্বাভাবিক জীবনে প্রভাব ফেলেছে।

Advertisement

এক দিকে হাড়কাঁপানো ঠান্ডা, অন্য দিকে ঘন কুয়াশা, এই দুইয়ের জেরে নাজেহাল দিল্লিবাসী। মৌসম ভবন ইতিমধ্যেই চূড়ান্ত সতর্কতা জারি করেছে দিল্লি এবং এনসিআরে। এই পরিস্থিতি আগামী কয়েক দিন থাকবে বলেও পূর্বাভাস মৌসম ভবনের। ঠান্ডার কামড় তো আছেই, তার সঙ্গে ঘন কুয়াশার কারণে রেল, সড়ক এবং বিমান পরিষেবাও ব্যাহত হচ্ছে গত কয়েক দিন ধরেই। শুক্রবার দিল্লির বেশ কয়েকটি জায়গায় দৃশ্যমানতা শূন্যে নেমে গিয়েছিল। তবে সেই পরিস্থিতির সামান্য উন্নতি হয়েছে শনিবার। দৃশ্যমানতা ছিল ২০০ মিটারের আশপাশে।

ঘন কুয়াশার জেরে গত কয়েক দিন ধরেই দিল্লি এবং উত্তর ভারতগামী দূরপাল্লার ট্রেন বেশ কয়েক ঘণ্টা দেরিতে চলছে। শনিবারও সেই ছবির কোনও ব্যতিক্রম হয়নি। দিল্লিগামী ১৮টি ট্রেন ১-৬ ঘণ্টা দেরিতে চলছে বলে জানা গিয়েছে। দৃশ্যমানতা কম থাকার কারণে বিমান ওঠানামাতেও প্রভাব পড়ছে। কুয়াশার কারণে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে দিল্লি, পঞ্জাব এবং হরিয়ানায়। চণ্ডীগড় এবং রাজস্থানেও সতর্কতা জারি করেছে মৌসম ভবন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন