Heatwave Warning

৪৭ ডিগ্রি গরমে পুড়ছে দিল্লি! তীব্র তাপপ্রবাহের সতর্কতা ছয় রাজ্যে, কত দিন চলবে, জানাল মৌসম ভবন

মৌসম ভবন আরও জানিয়েছে, শুধু নজফগড়ই নয়, দিল্লির মোট আটটি জায়গায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গিয়েছে শুক্রবার। আর এই পরিস্থিতি দেখেই রাজধানীতে সতর্কতা জারি করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ১১:৫৫
Share:

গরমে পুড়ছে উত্তর ভারত।

রাজধানী দিল্লির তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গিয়েছে। কোথাও কোথাও তাপমাত্রা আবার ৪৭ ডিগ্রিতেও পৌঁছেছে। মৌসম ভবন জানিয়েছে, এই মরসুমে শুক্রবার দিল্লিতে তাপমাত্রা সবচেয়ে বেশি ছিল। নজফগড়ে এই দিন তাপমাত্রা ছিল ৪৭.৪ ডিগ্রি সেলসিয়াস। যা গোটা দেশের মধ্যে সবচেয়ে বেশি ছিল বলেই জানিয়েছে মৌসম ভবন।

Advertisement

মৌসম ভবন আরও জানিয়েছে, শুধু নজফগড়ই নয়, দিল্লির মোট আটটি জায়গায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গিয়েছে শুক্রবার। আর এই পরিস্থিতি দেখেই রাজধানীতে সতর্কতা জারি করা হয়েছে। তাপপ্রবাহের এই পরিস্থিতি দিল্লিতে আগামী দু’দিন চলবে বলেও জানানো হয়েছে। শুধু দিল্লি নয়, দেশের ছ’টি রাজ্যে তীব্র তাপপ্রবাহেরও সতর্কবার্তা দিয়েছে মৌসম ভবন।

দিল্লি ছাড়াও তাপপ্রবাহ চলবে রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ এবং বিহারে। আগামী চার দিন ধরে গরমের দাপট বজায় থাকবে এই ছয় রাজ্যে। মৌসম ভবনের শীর্ষস্থানীয় বিজ্ঞানী নরেশ কুমার সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, এপ্রিল থেকে উত্তর-পশ্চিম ভারতে বেশ কয়েকটি পশ্চিমি ঝঞ্ঝার কারণে জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে তাপমাত্রা খুব একটা বাড়েনি। কিন্তু দেশের অন্য প্রান্তে অস্বাভাবিক ভাবে গরম বেড়েছে। মে মাস পড়তেই সেই তাপমাত্রা কোথাও কোথাও ৪৫ ডিগ্রিও ছাড়িয়ে যাচ্ছে।

Advertisement

নরেশ কুমার আরও জানিয়েছেন, পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান এবং উত্তরপ্রদেশে আগামী পাঁচ দিন তীব্র তাপপ্রবাহ চলবে। আবার মধ্যপ্রদেশ এবং বিহারে এই পরিস্থিতি বজায় থাকবে আগামী চার দিন। ঝাড়খণ্ড, ওড়িশা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, সৌরাষ্ট্র এবং কচ্ছে ২০ মে পর্যন্ত তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে।

পাশাপাশি, দক্ষিণ ভারতের তিন রাজ্যে আগামী পাঁচ দিন ধরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। ২৩ মে পর্যন্ত দক্ষিণ উপদ্বীপীয় ভারতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন