Delhi Air Pollution

চলতি মাসেই কৃত্রিম বৃষ্টির চিন্তাভাবনা রাজধানীতে

নভেম্বরেই অরবিন্দ কেজরীওয়াল সরকার দিল্লিতে কৃত্রিম ভাবে বৃষ্টি নামানোর চিন্তাভাবনা শুরু করেছে বলে জানালেন দিল্লির পরিবেশমন্ত্রী গোপাল রাই।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ০৬:৩৪
Share:

দিল্লিতে মাত্রাছাড়া বায়ুদূষণ। ছবি: পিটিআই।

রাজধানী দিল্লি আর তার সংলগ্ন এলাকাগুলির দূষণ মাত্রা আজও ফের ‘মারাত্মক’ (সিভিয়ার) পর্যায়ে পৌঁছেছে। এই পরিস্থিতিতে নভেম্বরেই অরবিন্দ কেজরীওয়াল সরকার দিল্লিতে কৃত্রিম ভাবে বৃষ্টি নামানোর চিন্তাভাবনা শুরু করেছে বলে আজ জানালেন দিল্লির পরিবেশমন্ত্রী গোপাল রাই। বিষয়টি নিয়ে আইআইটি কানপুরের বিজ্ঞানীদের সঙ্গে ইতিমধ্যেই আলোচনা সেরেছেন বলে জানিয়েছেন তিনি। বিজ্ঞানীরা তাঁকে জানান, বাতাসে জলীয় বাষ্প বা মেঘ থাকলে তবেই এই কৃত্রিম বৃষ্টি করানো সম্ভব। আবহবিদদের যুক্তি, আগামী ২০-২১ নভেম্বর দিল্লিতে তেমন পরিস্থিতি তৈরির সম্ভাবনা রয়েছে। তাই চলতি মাসের শেষেই তা করা সম্ভব হতে পারে। আইআইটি-র বিজ্ঞানীদের সঙ্গে আলোচনা করে এ নিয়ে শীর্ষ আদালতে দিল্লি সরকার শীঘ্রই একটি রিপোর্টও জমা দেবে বলে জানান রাই।

Advertisement

গত কাল দিল্লি, গুরুগ্রাম, নয়ডার মতো শহরের বাতাসে দূষণের পরিস্থিতির সামান্য উন্নতি (আবহবিদদের পরিভাষায় ভেরি পুওর বা খুব খারাপ) হয়েছিল। কিন্তু আজ সকাল থেকেই দিল্লির বেশ কয়েকটি এলাকার দূষণমাত্রা মারাত্মক (সিভিয়ার) পর্যায়ে পৌঁছেছে। পরিবেশমন্ত্রী জানিয়েছেন, সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে দিল্লির ব্যস্ত কনট প্লেস এলাকায় বন্ধ থাকা স্মগ টাওয়ার আজ থেকে ফের চালু করা হয়েছে। এই টাওয়ার চালু করতে নির্দেশ দেওয়ায় আদালতকে ধন্যবাদও জানিয়েছেন তিনি।

আজ রাজধানীর স্কুলগুলিতে শীতের ছুটিও এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে দিল্লি সরকার। দিল্লির বাতাসের মান অত্যন্ত খারাপ থাকায় গত কয়েক দিন ধরে একেবারে নিচু থেকে নবম শ্রেণি পর্যন্ত সব ক্লাস অনলাইনে করার নির্দেশ দিয়েছিল কেজরীওয়াল সরকার। আজ জানানো হয়েছে, আগামী কাল থেকে ১৮ নভেম্বর পর্যন্ত স্কুলগুলিতে আগাম শীতের ছুটি দেওয়া হচ্ছে। সাধারণত ডিসেম্বর-জানুয়ারিতে শিশুরা যে ছুটি পেয়ে থাকে এটি সেই ছুটিরই অংশ। পরে শীতের ছুটির সময়ে দিন কমিয়ে দেওয়া হবে। শিশুদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।

Advertisement

গত কালই দূষণ কমাতে দিল্লি সরকারের জোড়-বিজোড় নীতির কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছিল শীর্ষ আদালত। আজ গোপাল জানিয়েছেন, সুপ্রিম কোর্টের পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই জোড়-বিজোড় নীতি চালু স্থগিত রাখা হচ্ছে। সরকার আগে জানিয়েছিল, আগামী ১৩ থেকে ২০ নভেম্বর পর্যন্ত শহরে জোড়-বিজোড় নীতি মেনে গাড়ি চালাতে হবে। কিন্তু এই নীতি নিয়ে খোদ শীর্ষ আদালতে প্রশ্ন ওঠায় সেই সিদ্ধান্ত থেকে পিছিয়ে এল সরকার। রাই আজ আরও জানিয়েছেন, দিল্লি শহরের বাইরে রেজিস্ট্রেশন আছে, এমন অ্যাপ ক্যাবগুলির শহরে ঢোকার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে।

এর মধ্যেই নাসার প্রকাশ করা উপগ্রহ চিত্রে গোটা ভারতের ভয় ধরানো দূষণের ছবি ধরা পড়েছে। গত ২৯ অক্টোবর আমেরিকান মহাকাশ গবেষণা সংস্থার উপগ্রহে ধরা পড়া সেই ছবিতে দেখা গিয়েছে, আদতে উত্তরে পঞ্জাব থেকে পূর্বে বঙ্গোপসাগর পর্যন্ত ধোঁয়াশার চাদর বিস্তৃত রয়েছে। দিল্লির এই ভয়াবহ দূষণের দায় গিয়ে পড়েছে মূলত পঞ্জাব ও হরিয়ানা সরকারের উপরে। এই পরিস্থিতিতে আজ ফসলের গোড়া পোড়ানো নিয়ে বৈঠকে বসেছিলেন পঞ্জাব পুলিশের শীর্ষ কর্তারা। গত কাল সুপ্রিম কোর্ট পঞ্জাব সরকারকে নাড়া পোড়ানো বন্ধ করার নির্দেশ দেওয়ার পরেই তড়িঘড়ি এই বৈঠক ডাকা হয়। সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন