National News

সংঘর্ষের মধ্যে হিংসার বার্তা জঙ্গি সংগঠনের

আইএসের ভারতীয় উপমহাদেশ শাখার অনলাইন পত্রিকায় দাবি করা হয়েছে, গণতন্ত্র আর ভারতের মুসলিমদের রক্ষা করতে পারবে না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২০ ০৪:৩৬
Share:

ছবি: পিটিআই।

দিল্লিতে সংঘর্ষের মধ্যেই ভারতীয় মুসলিমদের হিংসার পথে নামার ডাক দিল জঙ্গি সং‌গঠন আইএস।

Advertisement

আইএসের ভারতীয় উপমহাদেশ শাখার অনলাইন পত্রিকায় দাবি করা হয়েছে, গণতন্ত্র আর ভারতের মুসলিমদের রক্ষা করতে পারবে না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে মুসলিম-বিরোধী অ্যাখ্যা দিয়েছে জঙ্গি সংগঠনটি। বাম নেতা কানহাইয়া কুমার, এআইএমআইএম নেতা আসাদউদ্দিন ওয়াইসি এবং দেওবন্দের দুই পণ্ডিত মাহমুদ মাদানি ও আরশাদ মাদানিরও সমালোচনা করেছে তারা। তাদের দাবি, এই রাজনৈতিক ও ধর্মীয় নেতারা ভারতীয় মুসলিমদের ভুল পথে চালিত করছেন। কাশ্মীরের জঙ্গি গোষ্ঠী সম্পর্কে বিশেষজ্ঞ খালিদ শাহের কথায়, ‘‘কাশ্মীরের জঙ্গি গোষ্ঠীগুলি সিএএ নিয়ে ভারতীয় মুসলিমদের আশঙ্কার সুযোগ নেওয়ার চেষ্টা করছে। এখনও সেই চেষ্টা সাফল্য পায়নি। তবে পরিস্থিতি বদলাতেও পারে।’’

গোয়েন্দা সূত্রের মতে, ভারতীয় উপমহাদেশে আইএস শাখার প্রতিষ্ঠাতা হল কাশ্মীরের জঙ্গি সংগঠন তেহরিক উল মুজাহিদিনের প্রাক্তন সদস্য আইজাজ় আহাঙ্গার। ১৯৯৬ সালে সে ভারত থেকে পাকিস্তানে পালিয়ে গিয়েছিল। কিন্তু আমেরিকা-বিরোধী জেহাদিদের প্রতি পাকিস্তানের আচরণে পরিবর্তন আসায় ক্ষুব্ধ হয়ে এই সংগঠন গড়ে সে। আইজাজ়ের দাদু আব্দুল গনি দারই কাশ্মীরে তেহরিক ই মুজাহিদিনের প্রতিষ্ঠাতা। সম্প্রতি শ্রীনগরের একটি মসজিদ থেকে দারের মৃতদেহ উদ্ধার হয়।

Advertisement

অগ্নিগর্ভ রাজধানী

পুলিশের দাবি, ব্যক্তিগত বিবাদের জেরে খুন হয়েছে সে। এক সময়ে কাশ্মীরে নিজেকে কাশ্মীরে আইএসের কমান্ডার হিসেবে দাবি করেছিল প্রাক্তন হিজবুল জঙ্গি জ়াকির মুসাও। গত বছরে সে ভারতীয় সেনার সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছে।

আরও পড়ুন: চার জায়গায় দেখলেই গুলি, আতঙ্কে কাঁপছে দিল্লি, নিহত ১৩

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন