Sougata Roy

পদ ছাড়ুন, সৌগতের তোপ স্বরাষ্ট্রমন্ত্রীকে

দিল্লি হিংসা নিয়ে সংসদে আলোচনার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে প্রথম দিন থেকেই সরব তৃণমূল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ মার্চ ২০২০ ০৫:০৬
Share:

শাহের পদত্যাগের দাবি করেলে সৌগত।—ছবি পিটিআইয়

দিল্লি হিংসা নিয়ে লোকসভায় আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে তুলোধোনা করলেন তৃণমূল সাংসদ সৌগত রায়। তাঁর অভিযোগ, হিংসা রুখতে স্বরাষ্ট্রমন্ত্রী ব্যর্থ। রীতিমতো গলা চড়িয়ে শাহের উদ্দেশে সৌগত বলেন, ‘‘আপনি ট্রাম্পের সঙ্গে ব্যস্ত ছিলেন, তাই দিল্লির অশান্তি নিয়ন্ত্রণ করতে পারেননি। আপনি বিদায় নিন স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে।’’ জবাবি ভাষণে ওই তৃণমূল সাংসদের অভিযোগ খণ্ডনে চেষ্টার ত্রুটি রাখেননি স্বরাষ্ট্রমন্ত্রী।

Advertisement

দিল্লি হিংসা নিয়ে সংসদে আলোচনার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে প্রথম দিন থেকেই সরব তৃণমূল। প্রতিদিনই ওই বিষয়ে আলোচনার দাবিতে দুই কক্ষেই স্লোগান দিচ্ছেন তৃণমূল সাংসদেরা। আজ আলোচনার সুযোগ পেয়ে শাহকে ছেড়ে কথা বলেননি সৌগত। তাঁর খোঁচা, নারোদা পাটিয়া এবং গুজরাতের হিংসা আবার দিল্লিতে ফিরে এসেছে। দমদমের সাংসদের কথায়, ‘‘মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীর মুখোমুখি দাঁড়িয়ে থাকতে খারাপ লাগছে। দিল্লির সাম্প্রদায়িক হিংসা নিয়ন্ত্রণে আপনি ব্যর্থ হয়েছেন, এই দায় স্বীকার করুন। আপনার ভালই হবে।’’ এর পরেই শাহের পদত্যাগের দাবি করেন সৌগত। তিনি বলেন, ‘‘যদি এখনই পদত্যাগ করেন হয়তো পরে আবার ফিরতেও পারেন। তা না-করলে, গোটা জীবন আপনার কপালে দাগিয়ে রাখা হবে যে, স্বরাষ্ট্র মন্ত্রক থেকে মাত্র ১০ কিলোমিটার দূরের হিংসা আপনি থামাতে পারেননি। যদি দিল্লিকেই নিয়ন্ত্রণে রাখতে না পারেন, তা হলে এই বিশাল দেশ কী ভাবে সামলাবেন?” তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেছিলেন, দিল্লি হিংসা সুপরিকল্পিত গণহত্যা। আজ তার ব্যাখ্যাও দিয়েছেন সৌগত। তিনি বলেন ‘‘যে বিপুল ঘৃণার কারণে এই অশান্তি, তা দীর্ঘদিন ধরে তৈরি করা হয়েছে।’’ এর পরেই জেএনইউ এবং জামিয়া মিলিয়ায় হিংসার ঘটনা উল্লেখ করেন তিনি। হিংসার ঘটনার সুপ্রিম কোর্টের বিচারপতিকে দিয়ে তদন্তের দাবি জানান তৃণমূল সাংসদ।

জবাবি বক্তৃতায় স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘‘দিল্লির হিংসার সময়ে আমার উপস্থিতি নিয়ে সৌগত রায় প্রশ্ন তুলেছেন। সেই অধিকার তাঁর রয়েছে। কিন্তু তথ্য বিকৃত করার অধিকার কারও নেই। আমার নির্বাচনী কেন্দ্রে ডোনাল্ড ট্রাম্প এসেছিলেন। তাই যেতে হয়েছিল। কিন্তু সে দিন অনুষ্ঠানের পরে সাড়ে ৬টায় দিল্লিতে ফিরে আসি। আমি তাজমহলেও যাইনি। ট্রাম্পের সম্মানে মধ্যাহ্নভোজ বা নৈশভোজেও থাকিনি। দিল্লিতে অফিসারদের সঙ্গে থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার পরিকল্পনা করেছি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন