National News

নজর প্রিডেটর ড্রোনে, মোদীর মার্কিন সফরে কথা চূড়ান্ত করতে মরিয়া দিল্লি

দেশের জলসীমা এবং ভারত মহাসাগরীয় অঞ্চলে নজরদারি নিশ্ছিদ্র করার লক্ষ্যেই আমেরিকার কাছ থেকে নজরদারি ড্রোন কিনতে চায় ভারত। প্রিডেটর ড্রোনের বিশেষ সংস্করণ ‘গার্ডিয়ান প্রিডেটর’ কিনতে চেয়ে নয়াদিল্লি থেকে অনেক আগেই চিঠিও গিয়েছে ওয়াশিংটনে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২২ জুন ২০১৭ ২৩:৪৮
Share:

প্রিডেটর ড্রোন ন্যাটোর বাইরের কোনও দেশকে এখনও আমেরিকা দেয়নি। ছবি: সংগৃহীত।

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর প্রথম বার আমেরিকা যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করার লক্ষ্যেই ভারতের প্রধানমন্ত্রীর এই আমেরিকা সফর, বলছে বিদেশ মন্ত্রক। তবে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, এই দফায় মোদীর মূল লক্ষ্য প্রিডেটর ড্রোন। আমেরিকার কাছ থেকে ২২টি প্রিডেটর ড্রোন কিনতে চায় ভারত। কিন্তু এই ড্রোন ভারতকে বিক্রি করা হবে কি না, তা নিয়ে ট্রাম্প প্রশাসনের মনোভাব এখনও স্পষ্ট নয়। মোদী এ বারের সফরে প্রিডেটর পাওয়ার পথ থেকে সব বাধা সরিয়ে আসতে চাইছেন বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা যাচ্ছে।

Advertisement

দেশের জলসীমা এবং ভারত মহাসাগরীয় অঞ্চলে নজরদারি নিশ্ছিদ্র করার লক্ষ্যেই আমেরিকার কাছ থেকে নজরদারি ড্রোন কিনতে চায় ভারত। প্রিডেটর ড্রোনের বিশেষ সংস্করণ ‘গার্ডিয়ান প্রিডেটর’ কিনতে চেয়ে নয়াদিল্লি থেকে অনেক আগেই চিঠিও গিয়েছে ওয়াশিংটনে। মার্কিন সংস্থা জেনারেল অ্যাটমিকস-এর তৈরি ‘প্রিডেটর’ ড্রোনকে বিশ্বের সেরা ড্রোন মনে করা হয়। গার্ডিয়ান প্রিডেটর হল সেই ড্রোনেরই নৌসেনা-ব্যবহার্য সংস্কারণ। ভারতীয় নৌসেনার জন্য তাই ২২টি গার্ডিয়ান প্রিডেটরই চাইছে ভারত।

চিন যে ভাবে প্রভাব বাড়াতে চাইছে গোটা ভারত মহাসাগরীয় অঞ্চলে, তাতে প্রিডেটর ড্রোন ভারতীয় নৌসেনার জন্য অত্যন্ত জরুরি। —ফাইল চিত্র।

Advertisement

চিন যে ভাবে ভারত মহাসাগরের বিভিন্ন অঞ্চলে প্রভাব বাড়াতে চাইছে, তাতে নিজেদের জলসীমা নিশ্ছিদ্র করে ফেলা ভারতের জন্য অত্যন্ত জরুরি। ভারতীয় নৌস‌েনা তাই নজরদারি বাড়াতে চাইছে। প্রিডেটর গার্ডিয়ান ড্রোন সে কাজে অত্যন্ত দক্ষ। অনেক উঁচুতে উড়ে বিরাট এলাকায় নজর রাখা এই প্রিডেটর গার্ডিয়ানের বিশেষত্ব। বিশেষজ্ঞরা বলছেন, প্রিডেটর গার্ডিয়ান ৫০ হাজার ফুট উঁচুতে উড়তে পারে। টানা ২৪ ঘণ্টা আকাশে থাকার ক্ষমতা রয়েছে এই ড্রোনের। ৫০ হাজার ফুট উচ্চতা থেকে সমুদ্রপৃষ্ঠে যে বিশাল এলাকা দেখা যায়, সেই এলাকায় ফুটবলের মতো ক্ষুদ্র কোনও বস্তুর নড়াচড়াও প্রিডেটর ড্রোনের নজর এড়ায় না।

দু’দিনের সফরে রবিবার আমেরিকা যাচ্ছেন মোদী। প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় আসার পর এটাই মোদীর প্রথম আমেরিকা সফর। শুধু প্রতিরক্ষা নয়, সন্ত্রাস মোকাবিলা, বাণিজ্য, অর্থনীতি, পরিবেশ এবং আন্তর্জাতিক কূটনীতি নিয়ে দু’দেশের মধ্যে কথা হবে বলে খবর। কিন্তু আলোচ্য সূচিতে প্রিডেটর চুক্তিকেই সবচেয়ে বেশি গুরুত্ব দেবে ভারত। খবর সাউথ ব্লক সূত্রের।

ভারত আমেরিকার কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র কেনে। ওয়াশিংটন ইতিমধ্যেই ভারতকে নিজের গুরুত্বপূর্ণ সামরিক সহযোগী হিসেবে আখ্যাও দিয়েছে। কিন্তু প্রিডেটর ড্রোন এখনও ন্যাটো-র বাইরের কোনও দেশকে আমেরিকা বিক্রি করেনি। তাই ভারত এই ড্রোন এখনই পাবে কি না, তা নিয়ে সংশয় বিস্তর। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রিডেটর চুক্তিকে পাখির চোখ করেই কিন্তু আমেরিকা যাচ্ছেন এ বার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন