Rajasthan

Youth Run: রাজস্থান থেকে এক দৌড়ে দিল্লি! সেনায় চাকরি চেয়ে ৩৫০ কিলোমিটার ছুট যুবকের

নিয়োগে বিলম্বের প্রতিবাদে রাজধানীর যন্তর মন্তরে বিক্ষোভ দেখাচ্ছেন চাকরিপ্রার্থীরা। তাতে যোগ দিতেই এক দৌড়ে ৩৫০ কিলোমিটার পাড়ি দিলেন যুবক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২২ ১৩:০৩
Share:

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

নিয়োগে বিলম্বের অভিযোগে রাজধানী দিল্লির যন্তর মন্তরে বিক্ষোভ দেখাচ্ছেন চাকরিপ্রার্থীরা। সেই জমায়েতে যোগ দিতে চেয়েছিলেন রাজস্থানের সুরেশ ভিচার। তিনি যোগও দেন। পাশাপাশি, তাঁকে কেন্দ্র করেই নিয়োগ প্রত্যাশীদের বিক্ষোভ গোটা দেশের আকর্ষণের কেন্দ্রে। কারণ মরুরাজ্যের সিকার থেকে সুরেশ রাজধানীর যন্তর মন্তর এসেছেন স্রেফ দৌড়ে! ৫০ ঘণ্টা সময় লেগেছে, পায়ে পায়ে পেরিয়ে এসেছেন ৩৫০ কিলোমিটার পথ। তাঁর দৌড়ের ভিডিয়ো ভাইরাল হয়েছে নেটমাধ্যমে।

সুরেশ বলেন, ‘‘আমার বয়স ২৪ বছর। রাজস্থানের নাগাউর জেলায় বাড়ি। আমি ভারতীয় সেনায় কাজ করার স্বপ্ন দেখি। কিন্তু দু’বছর ধরে নিয়োগ বন্ধ। নাগাউর, সিকার, ঝুনুঝুনুর তরুণদের বয়স হয়ে যাচ্ছে। যুবকদের মনোবল যাতে ভেঙে না পড়ে, সে জন্যই আমি দৌড়ে দিল্লি এসেছি।’’ সুরেশের দৌড়নোর ভিডিয়ো ভাইরাল হয়ে গিয়েছে।

Advertisement

সুরেশ জানিয়েছেন, তিনি ভোর ৪টেয় দৌড় শুরু করতেন। সকাল ১১টায় প্রথম বার থামতেন কোনও পেট্রল পাম্পে। সেখানে কিছুক্ষণ বিশ্রাম। খাওয়া-দাওয়ার ব্যবস্থা করতেন তাঁরই মতো সেনায় যোগ দিতে চাওয়া তরুণরা। তার পর আবার দৌড়। এ ভাবেই ৫০ ঘণ্টা দৌড়ে দিল্লি পৌঁছন রাজস্থানের তরুণ। তত ক্ষণে তিনি পেরিয়ে এসেছেন ৩৫০ কিলোমিটার পথ।

আপাতত সুরেশ নেটমাধ্যমে আলোচনার কেন্দ্রে। অনেকেই তাঁর এই কাণ্ডে অনুপ্রেরণার উপাদান খুঁজে পাচ্ছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন