Dense Fog in Delhi

ঘন কুয়াশায় মুখ ঢেকেছে দিল্লি, বিঘ্নিত বিমান চলাচল, প্রতীক্ষায় যাত্রীরা

ভারতীয় আবহাওয়া দফতর (আইএমডি) জানিয়েছে, সোমবার দিল্লিতে তাপমাত্রা ৯.৪ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীতে বেশ কিছু জায়গায় দৃশ্যমানতা ১২৫ মিটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ১৩:২২
Share:

কুয়াশায় ঢেকেছে দিল্লি। ছবি: পিটিআই।

ঘন কুয়াশার চাদরে ঢেকেছে রাজধানী। কোনও কোনও জায়গায় দৃশ্যমানতা শূন্য। সে কারণে বিঘ্নিত যান এবং বিমান চলাচল। বিপাকে যাত্রীরা। দীর্ঘ ক্ষণ বিমানবন্দরে অপেক্ষা করতে হচ্ছে তাঁদের। একই ছবি হায়দরাবাদের।

Advertisement

দিল্লি বিমানবন্দরের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘‘যে সব বিমান ক্যাটাগরি-৩-এর নয়, সেগুলি সমস্যায় পড়ছে। উড়ানের সময় জানার জন্য যাত্রীদের বিমান সংস্থার সঙ্গে যোগাযোগ করার অনুরোধ করা হচ্ছে। সমস্যার জন্য ক্ষমাপ্রার্থী।’’

ভারতীয় আবহাওয়া দফতর (আইএমডি) জানিয়েছে, সোমবার দিল্লিতে তাপমাত্রা ৯.৪ ডিগ্রি সেলসিয়াস। এই অবস্থায় দিল্লিবাসীর সমস্যা বৃদ্ধি করেছে কুয়াশা। রাজধানীতে বেশ কিছু জায়গায় দৃশ্যমানতা ১২৫ মিটার। কোথাও আবার তা শূন্য। দিল্লির পালামে দৃশ্যমানতা শূন্য। দিল্লির সফদরজঙে দৃশ্যমানতা ২০০ মিটার। এর মধ্যে হাড়কাঁপানো ঠান্ডা সমস্যা বৃদ্ধি করেছে নগরবাসীর। বহু পথবাসী আশ্রয় নিয়েছেন নাইট শেল্টারে। এর মধ্যে আবার দূষণ বৃদ্ধি পেয়েছে রাজধানীতে। সোমবার কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড (সিপিসিবি) জানিয়েছে, দিল্লিতে দূষণের মাত্রা সোমবার (একিউআই) ৪০০।

Advertisement

দিল্লির আশপাশের অঞ্চল-সহ দেশের বেশ কিছু এলাকায় একই অবস্থা। ভারতীয় মৌসম ভবনের পরিসংখ্যান বলছে, সোমবার সকালে অমৃতসর, আগরা, গোয়ালিয়র, প্রয়াগরাজ, জয়সলমেরেও দৃশ্যমানতা শূন্য। শিলঙে ৩০০ মিটার। দক্ষিণ ভারতে বেশ কিছু বিমান বাতিল হয়েছে। কিছু বিমান ঘুরপথে উড়েছে। হায়দরাবাদ থেকে দিল্লিগামী ছ’টি বিমানের পথ ঘোরানো হয়েছে কুয়াশার কারণে। বেঙ্গালুরুগামী থেকে হায়দরাবাদগামী বিমান ওড়ার পর ফের নেমে এসেছে বেঙ্গালুরুতেই। খারাপ আবহাওয়ার কারণে গন্তব্যে পৌঁছতে পারেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন